• NEWS PORTAL

  • রবিবার, ১৬ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

১০টি ক্রেন ও ৩৬ কর্মীর সহায়তায় ‘কাবা শরিফ’ আবৃত হলো নতুন গিলাফে

প্রকাশিত: ১৮:১৯, ২৩ মে ২০২৪

আপডেট: ১৮:১৯, ২৩ মে ২০২৪

ফন্ট সাইজ
১০টি ক্রেন ও ৩৬ কর্মীর সহায়তায় ‘কাবা শরিফ’ আবৃত হলো নতুন গিলাফে

হজের মৌসুম সামনে রেখে পাল্টানো হয়েছে পবিত্র কাবা শরিফের কিসওয়া বা গিলাফ। পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে বুধবার (২২ মে) কাবা শরিফ ঢেকে দেওয়া হয়েছে কারুকার্যমণ্ডিত কাপড়ের কিসওয়া দিয়ে। নতুন এই গিলাফের দৈর্ঘ প্রায় ৫৪ মিটার।

মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম আরব নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

Kaaba kiswa raised in preparation for Hajj | Arab News

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)র বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, পবিত্র কাবা শরীফের গিলাফ পরিবর্তনের জন্য ১০টি ক্রেন ও ৩৬ জন বিশেষ কর্মীর সহায়তা নেয়া হয়েছে। আর ২.৫ মিটার চওড়া ও চারদিকে ৫৪ মিটার দৈর্ঘ্যের কিসওয়া দিয়ে ঢাকা হয়েছে পবিত্র কাবা শরিফ।

হজযাত্রীদের কাবা প্রদক্ষিণের সময় কিসওয়া কাবাকে ক্ষতিগ্রস্ত ও ময়লা হওয়া থেকে রক্ষা করে। গিলাফ পরিবর্তন একটি ঐতিহাসিক পরম্পরা। এই কাজটি আগে হজের দিন করার রীতি থাকলেও বর্তমানে ১ মহররম হিজরি নববর্ষের প্রথম প্রহরে করা হচ্ছে। এ জন্য প্রতিবছর হজের আগে কাবা শরিফকে গিলাফ বা কিসওয়া দিয়ে ঢাকা হয়। 

Kaaba kiswa raised in preparation for Hajj | Arab News
মক্কার উম্মুল জুদ এলাকার বিশেষ কারখানা থেকে কাবা শরিফের গিলাফ নির্মাণের জিনিসপত্র রাখা হয়। এই গিলাফ তৈরিতে দরকার হয় ১২০ কেজি সোনার সুতা, ৭০০ কেজি রেশম সুতা ও ২৫ কেজি রুপার সুতা।

কাবা শরিফের গিলাফের বাইরের কালো কাপড়ে স্বর্ণমণ্ডিত রেশম সুতা দিয়ে দক্ষ কারিগর দিয়ে ক্যালিগ্রাফি করা হয়। এরপর ঝারনিখ কালি দিয়ে প্রথমে কাপড়ে ক্যালিগ্রাফির আউটলাইন দেয়া হয়, তারপর কারিগররা হরফের ভেতর রেশম সুতার মোটা লাইন বসিয়ে স্বর্ণের সুতা দিয়ে বিশেষ পদ্ধতিতে হরফ ফুটিয়ে তোলেন।

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2