• NEWS PORTAL

  • বুধবার, ০৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বাংলাদেশে কবে থেকে রোজা জানা যাবে শনিবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:২০, ১ এপ্রিল ২০২২

আপডেট: ২২:২৩, ১ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
বাংলাদেশে কবে থেকে রোজা জানা যাবে শনিবার

বাংলাদেশে পবিত্র মাহে রমজান শুরু কবে থেকে হবে সে বিষয়ে আগামীকাল শনিবার বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। জাতীয় মসজিদ বায়তুল মুকাররমের ইসলামিক ফাউন্ডেশনের ১৪৪৩ হিজরির পবিত্র রমজান মাসের তারিখ নির্ধারণে সন্ধ্যা সাড়ে ৬টায় এই বৈঠক অনুষ্ঠিত হবে।

শুক্রবার (১ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসলামিক ফাউন্ডেশন এ তথ্য জানায়। 

ফাউন্ডেশন জানায়, জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে ইসলামিক ফাউন্ডেশন কিংবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোরও অনুরোধ জানানো হয়।

এদিকে মুসলিম ধর্মাবলম্বীদের পবিত্র মাস রমজানে সেহরি, ইফতার ও তারাবি নামাজের সময় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক মন্ত্রণালয়। মঙ্গলবার (২৯ মার্চ) আসন্ন রমজান ও চলতি মৌসুমে বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতির নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এই নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে আর জানানো হয়,  টেকনিক্যাল বা অন্য কোনো কারণে যেন লোডশেডিং না হয় সেদিকে সজাগ থাকা সকল বিতরণ সংস্থা ও কোম্পানিকে ওভারলোডেড ট্রান্সফরমার পরীক্ষা করে প্রতিস্থাপন করা এবং স্টোরে পর্যাপ্ত ট্রান্সফরমার মজুত রাখা, অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন কার্যক্রম জোরদার করা, বিদ্যুৎ সাশ্রয়ের বিষয়ে জনগণকে সচেতন করতে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় ব্যাপক প্রচারের ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়।

এছাড়া বিদ্যুতের অপচয় রোধে সিএফএল বাল্বের পরিবর্তে এলইডি বাল্ব প্রতিস্থাপনের ব্যবস্থা গ্রহণ করা, সুপার মার্কেট, পেট্রলপাম্প ও সিএনজি গ্যাস স্টেশনে প্রয়োজনের অতিরিক্ত বাতি ব্যবহার না করারও নির্দেশনা দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রমজান মাসে দোকানপাট, মার্কেট ও বিপনি বিতানসমূহ খোলা রাখার বিষয়ে বিদ্যমান বিধি-বিধান অনুসরণ করা, ইফতার ও তারাবির সময় শপিংমল, ডিপার্টমেন্টাল স্টোরের ও অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠানে এসি ব্যবহার সীমিত রাখা, সকল দোকান মালিকদের মার্কেটের অভ্যন্তরীণ বৈদ্যুতিক ইকুইপমেন্ট পরীক্ষা করা, বিএসটিআইয়ের মান অনুযায়ী তার-ইকুইপমেন্ট বাজারজাতকরণ নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা ও আইনানুগ ব্যবস্থা নেওয়ার বিষয়ে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2