• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

এবছর দীর্ঘ রোজা রাখছেন যেসব দেশের মুসলিমরা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:২৩, ৫ এপ্রিল ২০২২

আপডেট: ১৫:৩২, ৫ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
এবছর দীর্ঘ রোজা রাখছেন যেসব দেশের মুসলিমরা

মসজিদের ছবি-জেদ্দা

বিশ্বের প্রতিটি দেশেই মুসলমানরা পবিত্র রমজান মাসে রোজা রাখছেন। চাঁদ দেখার ওপর ভিত্তি করে যেমন রোজা শুরু বা শেষ হওয়ার তারিখ নির্ধারিত হয়, তেমনি সূর্যের উদয় বা অস্ত যাওয়ার ওপর নির্ভর করে রোজার সময়। কিন্তু পৃথিবীর বিভিন্ন দেশে সময়ে নিয়ে পার্থক্য রয়েছে। বিশ্বের কোনো কোনো দেশে ধর্মপ্রাণ মুসলমানদের ইফতারের মাত্র দুই ঘণ্টা পরই সেহরি খেতে হয়।  

আইসল্যান্ডে ২১ ঘণ্টা রোজা

ইউরোপ মহাদেশের একটি প্রজাতান্ত্রিক দ্বীপ রাষ্ট্র আইসল্যান্ড। এদেশে এক হাজার জনেরও কম মুসলমানের বাস। তাদের মধ্যে যারা পবিত্র রমজান মাসে রোজা রাখেন, তারা একদিক থেকে বিশ্বের আর সব ধর্মপ্রাণ মুসলমানকে ছাড়িয়ে যান। আইসল্যান্ডে এবারের রোজার শুরুতে সেহরি খেতে হচ্ছে রাত ৩টায় আর ইফতার পরের দিন রাত সাড়ে ৯টায়। রোজার শেষ নাগাদ সেহরি খেতে হবে ২টা ২০-এ আর ইফতার রাত ১১টায়। সব মিলিয়ে সময় দাঁড়াচ্ছে ২১ ঘণ্টা। 

আরও পড়ুন:

২০ ঘণ্টা রোজা রাখেন সুইডেনের মুসলিমরা

খুব গরমের মধ্যে রোজা হলে সুইডেনের মুসলমানদেরও কষ্টের সীমা থাকে না৷ দেশটির আট লাখ মুসলমানের মধ্যে যারা রোজা রাখেন, তাদের ইফতারের মাত্র চার ঘণ্টা পরই সেহরি খেতে হয়৷ সুইডেনের মুসলমানদের অনেক দিন সেহরির প্রায় ২০ ঘণ্টা পর ইফতার খেতে হয়। 

১৯ ঘণ্টা পর সূর্য ডোবে আলাস্কায়

যুক্তরাষ্ট্রের আলাস্কায় ৩ হাজার মুসলমানের মধ্যে কেউ কেউ আজকাল সৌদি আরবের সঙ্গে মিলিয়ে সেহরি আর ইফতার করতে শুরু করেছেন। গ্রীষ্মকালে ভীষণ গরম থাকে সেখানে৷ তার ওপর কোনো কোনো দিন সূর্যোদয়ের ১৯ ঘণ্টা পর সূর্য ডোবে।  

জার্মানিতে ১৭ ঘণ্টা পর ইফতার

রমজান মাসের সময় দিন খুব বড় হলে জার্মানির মুসলমানদেরও রোজা রাখতে ভীষণ কষ্ট হয়৷ এ বছর জার্মানির বার্লিনে ধর্মপ্রাণ মুসলমানদের সেহরি খেতে হচ্ছে রাত প্রায় ৪টায় আর ইফতার রাত পৌনে ৯টায়।

আরও পড়ুন:

ইংল্যান্ডেও ১৭ ঘণ্টা রোজা

ইংল্যান্ডে সেহরি থেকে ইফতারের সময়ের পার্থক্য প্রায় ১৭ ঘণ্টা৷ প্রথম রমজানে সেহরি খেতে হবে প্রায় সাড়ে ৩টার মধ্যে ইফতারের সময় পরের দিন সন্ধ্যা সোয়া ৮টা নাগাদ, যা শেষ রোজায় প্রায় ৯টায় গিয়ে ঠেকবে।

কানাডায় ১৬ ঘণ্টা পর ইফতার

এখন প্রায় ১০ লাখ মুসলমান আছে কানাডায়৷ সবচেয়ে বেশি মুসলমানের বাস টরন্টোতে৷ এবার কোনো কোনো দিন সেহরির প্রায় ১৬ থেকে ১৭ ঘণ্টা পর ইফতারি খেতে হবে তাদের। 

তুরস্ক – সাড়ে ১৫ ঘণ্টা

মুসলিমপ্রধান দেশ তুরস্কেও গরমকালে রোজা রাখতে হয় খুব কষ্ট করে৷ এবার সেহরির প্রায় ১৫ ঘণ্টা পর ইফতার করতে হচ্ছে ধর্মপ্রাণ মুসলমানদের। সূত্র: ডয়চে ভেলে

বিভি/এইচএস

মন্তব্য করুন: