• NEWS PORTAL

  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

শেখ রাসেলের স্মৃতি

মুহিবুল্লাহ মুহিব

প্রকাশিত: ১৭:৩৪, ১৮ অক্টোবর ২০২৩

আপডেট: ১৭:৩৮, ১৮ অক্টোবর ২০২৩

ফন্ট সাইজ
শেখ রাসেলের স্মৃতি

বঙ্গবন্ধু পরিবারের কনিষ্ঠ সদস্য শহীদ শেখ রাসেল। যে নামটি আজ বাংলাদেশের শিশু-কিশোর, তরুণ আর শুভবুদ্ধিবোধ সম্পন্ন মানুষের কাছে পরম আদরের একটি নাম।  ১৯৬৪ সালের ১৮ অক্টোবর তৎকালীন পূর্ব পাকিস্তানের ঢাকায়, ধানমন্ডি ৩২ নম্বরের এই  বাসায় জন্ম নেয় বঙ্গবন্ধুর সর্বকনিষ্ঠ সন্তান। ব্রাটান্ড রাসেলের নামু অনুসারে বাবা তার নাম রাখেন শেখ রাসেল। 

 

শৈশব থেকেই দুরন্ত প্রাণবন্ত রাসেল ছিলেন বঙ্গবন্ধু পরিবারের সবার অতি আদরের। পাঁচ ভাই-বোনের মধ্যে সবার ছোট। ১৯৭৫ সালে ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র শেখ রাসেল। স্কুল প্রাঙ্গণে আজ শোভা পাচ্ছে তার দৃষ্টিনন্দন ম্যুরাল। বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের কাছে শেখ রাসেল যেন এক বিস্ময় বালকের নাম। 

এই স্কুলের মাঠ, ধুলোবালি আর স্নিগ্ধ আলো-বাতাসেই ছুটে বেড়াতেন বঙ্গবন্ধুর আদরের রাসেল। ল্যাবরেটরি স্কুলের সাবেক শিক্ষার্থী ও শিক্ষকরা আজো খুঁজে ফেরেন শেখ রাসেলের স্মৃতি। 


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৬০তম জন্মদিন আজ। ১৯৬৪ সালের এই দিনে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত ধানমণ্ডির ঐতিহাসিক ৩২ নম্বরের বাড়িতেই জন্ম তার। এরপর ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতক চক্রের নির্মম বুলেট থেকে রক্ষায় পায়নি ১১ বছর বয়সী ছোট্ট শিশু রাসেলও। বিপদগামী সেনা সদস্যদের হাতে পরিবারের বাকি সবার মতোই নির্মম হত্যার শিকার হন শেখ রাসেল। 

মন্তব্য করুন: