• NEWS PORTAL

  • রবিবার, ১৪ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

দল গোছানোর নামে আরো ভাঙন

প্রকাশিত: ১৭:৪৩, ২১ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
দল গোছানোর নামে আরো ভাঙন

ছবি: ফাইল

‘বাঁশ কাটিতে এসে রূপাই, কাটিল বুকের চাম।’ নকশী কাঁথার মাঠ-এর রূপাই-এর সংগে মিলিয়ে বাংলাদেশ ক্রিকেটের টিম ম্যানেজমেন্টের অবস্থা বর্ণনা করা যায়। টি-২০ বিশ্বকাপ পরবর্তী দল গোছানোর নামে তাঁরা যেন মেতেছেন ভাঙনের খেলায়।

দল গোছানো একদিনের কাজ নয়। এক সিরিজ দিয়ে দল গোছানো সম্ভবও নয়। কিন্তু প্রক্রিয়া ঠিক রাখা দরকার। বিসিবি’র নির্বাচক প্যানেল, কোচিং প্যানেল এবং টিম ডিরেক্টরের ভূমিকা পালন করা খালেদ মাহমুদ সুজন ওই প্রক্রিয়া কি ঠিকঠাক অনুসরণ করতে পেরেছেন?

ঘরোয়া টি-২০ ক্রিকেটে বলার মতো পারফরম্যান্স দেখাতে পারেননি সাইফ হাসান। টেস্ট দলে নিয়মিত হতে পারেননি এখনও। পাঁচ টেস্টে নড়বড়ে শুরু করেছেন। টেস্টের পর ওয়ানডে ফরম্যাটে নিয়মিত হওয়ার ইচ্ছে নিশ্চয় ডানহাতি ব্যাটসম্যান সাইফ-এর ছিলো। কিন্তু তিনি আন্তর্জাতিক টি-২০ খেলার স্বপ্নও দেখেছেন কি না সন্দেহ।

অথচ তাঁকেই খেলিয়ে দেওয়া হলো দুটি টি-২০। ব্যর্থতার পর ছুঁড়েও ফেলা হলো দল থেকে। লজ্জায় ফেলা হলো সাইফকে। লজ্জার অংশ করা হলো লিটন দাস, মুশফিকুর রহিম-এর মতো ক্রিকেটারদের। আকবর আলীকে দলে নেওয়ার কোনো যুক্তি নির্বাচকরা দিতে পারেননি।

ঠিক একইভাবে নতুন করে দলে ঢোকা পারভেজ ইমনকে নিয়েও দেওয়ার মতো ব্যাখ্যা কি টিম ম্যানেজমেন্টের হাতে আছে? পারভেজ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছেন। ঘরোয়া টি-২০ ফরম্যাটে সেঞ্চুরি করেছেন। এই দুটো কারণ কি তাঁকে দলে নেওয়ার জন্য যথেষ্ট?

শীর্ষ পর্যায়ের ক্রিকেটে খেলার জন্য ইমন প্রস্তুত কি না ওই প্রশ্ন থেকেই যাচ্ছে। সাইফ হাসান-এর টেকনিক নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। একই প্রশ্ন ইমন-নাঈম-এর ক্ষেত্রেও প্রযোজ্য। ‘ফর্ম ইজ টেম্পোরারি, স্কিল ইজ পার্মানেন্ট।’ এই তত্ত্ব বিশ্বাস করলে তাঁদের এখনই আন্তর্জাতিক ক্রিকেট খেলার যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলা যায়।

এই দল গোছানোর কথা বলে খর্ব করা হয়েছে অধিনায়ক মাহমুদুল্লাহ’র ক্ষমতা। মুশফিককে দলে রাখার প্রশ্নে শক্ত অবস্থান নেওয়ার ইঙ্গিত দিয়েছেন অধিনায়ক। কিন্তু নির্বাচকরা মাহমুদুল্লাহকে অগ্রাহ্য করে মুশিকে বাদ দিয়েছেন। ক্যাপ্টেনের অনিচ্ছ্বায় লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব একাদশে কি না ওই প্রশ্নও আছে।

সব মিলিয়ে বাংলাদেশ ক্রিকেট ছন্নছাড়া অবস্থায় পড়েছে। এই সংকট কাটিয়ে ওঠার উত্তর কি বাংলাদেশ ক্রিকেট বোর্ড, কোচিং প্যানেল ও নির্বাচক প্যানেলের জানা আছে? অস্ট্রেলিয়া’য় অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপ ও ভারতে অনুষ্ঠিত ২০২৩ বিশ্বকাপের পরিকল্পনা কি ঠিক পথে আছে? উঠছে এই প্রশ্নগুলোও।

বিভি/এসএম

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2