• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের সম্প্রচার নিয়ে অনিশ্চয়তা

প্রকাশিত: ১২:৩৬, ২৫ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের সম্প্রচার নিয়ে অনিশ্চয়তা

অনিশ্চয়তার মুখে বাংলাদেশে টি-টোয়েন্টি বিশ্বকাপের সম্প্রচার। কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার ব্যয় সংকোচনের নীতির কারণে দেখা দিয়েছে এ অনিশ্চয়তা। সব ধরনের শর্ত পূরণ করেও বাংলাদেশ ব্যাংকের ছাড়পত্র না পাওয়ায় সম্প্রচার স্বত্ব নিয়ে তৈরি হয়েছে জটিলতা। সুরাহা না হলে, অস্ট্রেলিয়া বিশ্বকাপের সম্প্রচার হবে না কোনো বাংলাদেশি টিভি চ্যানেলে। কেবল টি-টোয়েন্টি বিশ্বকাপ নয়, শঙ্কা দেখা দিয়েছে আগামী মাসে ঘরের মাঠে শুরু হতে যাওয়া নারীদের এশিয়া কাপ নিয়েও।

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বৈশ্বিক এই আসরকে সামনে রেখে প্রস্তুতিও প্রায় শেষের দিকে অংশগ্রহণকারী দেশগুলোর। ব্যতিক্রম নয় বাংলাদেশও। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) আরব আমিরাতে উড়াল দিয়েছে নুরুল হাসান সোহানরা। তবে টাইগারদের মাঠের লড়াই টিভিতে দেখা থেকে বঞ্চিত হতে পারে দেশের ক্রীড়াপ্রেমী জনগণ।

বৈদেশিক মুদ্রা সংকটে, ব্যয় সংকোচন নীতিতে কেন্দ্রীয় ব্যাংক। ডলার লেনদেনের ক্ষেত্রে নতুন নীতিমালা তৈরি করায়, সম্প্রচার স্বত্ব কিনতে ছাড়পত্র দেওয়া হচ্ছে না। এর আগে এশিয়া কাপ সম্প্রচারের পাওনা টাকাও পরিশোধ করতে পারেনি প্রতিষ্ঠানগুলো।

স্পোর্ডিয়ামের সিইও জিয়াউদ্দিন আদিল বলেন, এশিয়া কাপের পর থেকে আমরা যে চালান দিয়েছি, তারপর থেকে আমরা কোনো রেসপন্স পাইনি। এর আগে বিশেষ বিবেচনায় আমাদের দেশে খেলা সম্প্রচার করতে দিয়েছে, যেহেতু বাংলাদেশ খেলেছে সেখানে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের সম্প্রচারও স্টারের কাছে। পাশাপাশি এশিয়ান ওমেন্স ক্রিকেটও স্টারের কাছে। ফলে আমরা যদি নিয়ম না মেনে পেমেন্টটা না করি তাহলে তারা আমাদের ফিডব্যাক দেবে না।'    

কেন্দ্রীয় ব্যাংক ছাড়পত্র না দিলে দেশীয় চ্যানেলগুলোতে দেখা যাবে না বিশ্বকাপের লড়াই। কেবল বিশ্বকাপ নয়, হুমকির মুখে ঘরের মাঠে অনুষ্ঠিত হতে যাওয়া নারীদের এশিয়া কাপ। যদিও সমস্যা সমাধানে সব ধরনের শর্ত মানতে প্রস্তুত সংশ্লিষ্টরা।

জিয়াউদ্দিন আদিল বলেন, যত দ্রুত সম্ভব তারা আমাদের একটা দিকনির্দেশনা দেয়; আর আমরা যেন পেমেন্টটা ঠিকভাবে করতে পারি; সেটাই আমরা চাই। প্রতিটা ট্রানজেকশনে আমরা সরকারকে প্রায় সাড়ে ৩৭ শতাংশ রাজস্ব দিয়ে থাকি। সেটাও আমাদের ডিপোজিট করা আছে। ফলে যখনই বাংলাদেশ ব্যাংক আমাদের অনুমোদন দেবে আমরা টাকাটা পাঠিয়ে দেব।'   

আগামী ১৬ অক্টোবর পর্দা উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের। ২৪ অক্টোবর প্রথম ম্যাচে মাঠে নামবেন সাকিব আল হাসানরা। 

বিভি/টিটি

মন্তব্য করুন: