• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

এবার অলিম্পিক আয়োজন করতে চায় কাতার

প্রকাশিত: ২০:১৫, ১৯ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
এবার অলিম্পিক আয়োজন করতে চায় কাতার

বিশ্বকাপ ফুটবলের সফল আয়োজনের পর এবার বৈশ্বিক ক্রীড়ামঞ্চে নিজেকে একটি শক্তিশালী দেশ হিসেবে দেখতে চায় কাতার। এর অংশ হিসেবে ২০৩৬ সালের অলিম্পিক গেমস আয়োজন করতে চায় মধ্যপ্রাচ্যের জ্বালানিসমৃদ্ধ এই দেশটি। ইতোমধ্যেই এর জন্য তোড়জোড় শুরু করে দিয়েছে দোহা। 

২০২৪ সালে প্যারিসে অনুষ্ঠিত হবে গ্রীষ্মকালীন অলিম্পিকের পরবর্তী আসর। ২০২৮ সালে যুক্তরাষ্ট্র এবং ২০৩২ সালে বর্ণাঢ্য এই আসরের আয়োজন করবে অস্ট্রেলিয়া। ২০২৪ সালে ওয়ার্ল্ড সুইমিং চ্যাম্পিয়নশিপও অনুষ্ঠিত হবে কাতারে। এটি মূলত ২০২৩ সালে অনুষ্ঠিত হওয়ার ছিল। কিন্তু কোভিড ব্পির্যয়ের ফলে পরিবর্তিত শিডিউল অনুযায়ী, ২০২৪ সালের ২ থেকে ১৮ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় সাঁতারের এই বৈশ্বিক আসর অনুষ্ঠিত হবে।

এভাবে ক্রীড়া আসর আয়োজনের মাধ্যমে দেশের ব্রান্ডিংয়ের বাইরেও আরও নানা বিষয় রয়েছে। কাতারি মালিকানাধীন বেইন স্পোর্টস চ্যানেল ইতোমধ্যেই সুনাম কুড়িয়েছে। এটি মূলত কাতারি মিডিয়া গ্রুপ বেইন কর্তৃক পরিচালিত স্পোর্টস চ্যানেলগুলোর একটি বৈশ্বিক নেটওয়ার্ক। এই নেটওয়ার্ক দেশটিতে খেলাধুলার ক্রমবর্ধমান বাণিজ্যিকীকরণে একটি প্রধান ভূমিকা পালন করেছে।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বারবার বলেছেন কাতার এবার ‘সর্বকালের সেরা’ বিশ্বকাপ আয়োজন করছে। অন্যান্য ক্রীড়া ফেডারেশনগুলোও কাতারি উদ্যোগকে স্বাগত জানিয়েছে। ইন্টারন্যাশনাল টেবিল টেনিস ফেডারেশনের একজন কর্মকর্তা বলেছেন, ‘কোভিড যখন ক্যালেন্ডার (শিডিউল) তছনছ করে দিয়েছে তখন কাতার ইভেন্টগুলো আয়োজনে সহায়তার উদ্যোগ নিয়েছে।

কাতারের জর্জটাউন ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড্যানিয়েল রেইচে বলেন, খেলাধুলা শান্তি স্থাপনের একটি হাতিয়ার হওয়া উচিত। সূত্র: ফ্রান্স ২৪

বিভি/এমআর

মন্তব্য করুন: