• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

একদিনে চাঁদপুরের মেঘনার পাড় বেড়িয়ে এলাম যেভাবে

তানবির শেখ

প্রকাশিত: ২২:৪৭, ৩০ জুলাই ২০২৩

ফন্ট সাইজ
একদিনে চাঁদপুরের মেঘনার পাড় বেড়িয়ে এলাম যেভাবে

চাঁদপুরের মেঘনার পাড়

অজানা গন্তব্যের রহস্য উন্মোচনে সাহস ও সংগ্রামের মধ্যে দিয়ে বেরিয়ে পড়েন ভ্রমণ পিপাসু মানুষ গুলো। এই ভ্রমণ সবসময় সুখের নয় কখনো কখনো দুঃখেরও হয়; যা সংবাদের পাতায় চোখ বুলাইলে মনে গেঁথে রয়। তাই বলে কি ভ্রমণ থেকে নিজেকে সরিয়ে রাখা যায়। সুযোগ পেলেই তো মন ছুটে যার এই সোনালী দেশের অপূর্ব সৌন্দর্যের নদীমাতৃক বাংলাদেশে প্রকৃতির বিভিন্ন কোনের লুকানো অস্তিত্বের প্রানে। সেই গল্পের মাঝে নিজেকে যুক্ত রাখবো ভেবে ছুটে এলাম চাঁদপুরের মেঘনার প্রানে।

মেঘনা নদী, বাংলাদেশের দীর্ঘতম এবং সবচেয়ে মায়াবী নদীগুলির মধ্যে একটি, দেশের হৃদয়ের মধ্য দিয়ে একটি পাতলা সুতোর মতো প্রবাহিত হয়, যা চিত্তাকর্ষক প্রাকৃতিক দৃশ্য এবং সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের পথ রেখে যায়। একটি অনন্য এবং নিমগ্ন অভিজ্ঞতার সন্ধানকারী নির্ভীক ভ্রমণকারীর জন্য, মেঘনা নদীর ধারে একটি বিচরণ অভিযান শুরু করা অন্য কোনও আবিষ্কারের যাত্রার প্রতিশ্রুতি দেয়।

মেঘনা নদীর তীর ঘেঁষে এক উদ্যোগে আত্মাকে প্রশান্তির অনুভূতি আচ্ছন্ন করে। সবুজ সবুজ, প্রচুর পাখিপ্রাণী, এবং তীরের বিপরীতে জলের মৃদু আঁচল নির্মলতার পরিবেশ তৈরি করে, এটি ফটোগ্রাফারদের জন্য একটি আদর্শ স্থান।

মেঘনার পাড়ে ফিচারের লেখক তানবির শেখ

মেঘনা নদী বহু শতাব্দী ধরে সভ্যতার প্রাণকেন্দ্র এবং এর তীরে রয়েছে প্রাচীন ইতিহাসের লুকানো রত্ন। মধ্যযোগীয় ধর্মীয় স্থান যা প্রাচীন ধ্বংসাবশেষের মধ্য দিয়ে বিগত যুগের স্থাপত্যের দক্ষতা স্থাপত্যে নিদর্শন। নতুন সেতু নির্মাণের পদক্ষেপ দু-অঞ্চলের গল্পগুলি উন্মোচন করে।

নদীর উপর আকর্ষণীয় ভাসমান নৌকার ঘর দেখে মুখোমুখি হই। এই অনন্য সম্প্রদায়গুলি পানির উপর জীবনের সাথে খাপ খাইয়ে নিয়েছে, বাঁশের ভেলায় তৈরি বাড়িগুলি এবং নৌকাগুলি তাদের পরিবহনের প্রাথমিক মাধ্যম হিসাবে কাজ করে। উষ্ণ-হৃদয় স্থানীয়দের সাথে তাদের দৈনন্দিন জীবনের স্বরণীয় গল্প নিজেকে যুক্ত রাখা যায়।

মেঘনা নদী এবং এর আশেপাশের জলাভূমি জীববৈচিত্র্যের ভান্ডার। পাখি পর্যবেক্ষকরা স্বর্গে নিজেকে বারবার হারিয়ে ফেলি। বেলা যত ঘনিয়ে আসছে, মেঘনা নদীর সূর্যাস্তের অপূর্ব সৌন্দর্যের সাথে নিজেকে সাক্ষী করে রাখি। আকাশটি প্রাণবন্ত রঙের ক্যানভাসে রূপান্তরিত হয়, শান্ত জলের প্রতিফলন করে, একটি চিত্র-নিখুঁত মুহূর্ত আঁকা যা চিরকাল স্মৃতিতে গেথে রাখা যায়।

মনোরম পরিবেশে স্থানীয় খাবারের চমৎকার স্বাদ না নিয়ে মেঘনা নদী রহস্য উন্মোচন সম্পূর্ণ হবে না। নদী থেকে সরাসরি তাজা ইলিশ ধরা থেকে শুরু করে অনন্য নদীমাতৃক খাবার, রন্ধনশিল্পীদের প্রতিভা দিয়ে তৈরি হয় দুর্দান্ত বাংলা খাবারের ভোজ ডিস। নদীর ধারের চায়ের দোকানে এক কাপ ঐতিহ্যবাহী রং চা উপভোগ করুন যখন নৌকাগুলো পাশ দিয়ে যেতে দেখবেন, এবং মেঘনার মনোমুগ্ধকর দৃষ্টি উপভোগ করবেন।

মেঘনা নদীর ধারে ঘোরাঘুরি একটি প্রান তাজা ও দুঃসাহসিক কাজ, যেখানে কেউ প্রকৃতির সৌন্দর্য উপভোগ জন্য গোসল করতে গিয়ে ইতিহাসের পাতায় তলিয়ে যেতে পারে। এটি এমন একটি স্থান যেখানে অতীত এবং বর্তমান সুরেলাভাবে সমোরোহ করে আমাদের এবারের মেঘনা ভ্রমণ চিরন্তন গল্প হিসাবে রয়ে গেছে।

যাওয়ার উপায়...

দেশের যে কোন প্রান্ত থেকে প্রথমে চাঁদপুর লঞ্চ ঘাট বা রেল স্টেশন আসতে হবে। সেখান থেকে অটোরিকশা করে চলে আসবেন "ব্রিজের গোড়া"  নামক স্থানে। ব্রিজের গোড়া থেকে সিএনজি করে চলে আসবে হরিনা চৌরাস্তা। অতঃপর সেখান থেকে পায়ে হেটে চলে যাবেন ফেরী ঘাটে।

খাবারের উপায়...

খাবারের জন্য  ফেরী ঘাটে ছোট্ট হোটেল ও দোকান পাবেন। খাবারের আগে দামদর করে খাবার অর্ডার করবেন।

লেখক: শিক্ষার্থী, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2