• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বান্দরবানের মারাইংতং পাহাড়ে রাতযাপন নিষিদ্ধ

প্রকাশিত: ১৩:২১, ১ জুলাই ২০২২

ফন্ট সাইজ
বান্দরবানের মারাইংতং পাহাড়ে রাতযাপন নিষিদ্ধ

পর্যটন আকর্ষণ অপরূপ সৌন্দর্যমণ্ডিত স্থান বান্দরবানের মারাইংতং পাহাড়। সেখানে পর্যটকদের রাতযাপন নিষিদ্ধ করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুন) আলীকদম উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির সিদ্ধান্তে জাদী ব্যবস্থাপনা কমিটি এ ঘোষণা দিয়েছে।

সেখানে বৃহস্পতিবার ‘বিকাল ৫টার পর পর্যটক অবস্থান নিষিদ্ধ’ লেখা সাইনবোর্ড ঝুলিয়ে দেওয়া হয়েছে। নিষেধাজ্ঞার পর এখন থেকে বান্দরবানের মারাইংতং পাহাড়ে আসতে হবে দিনের আলোয়।

বৃহস্পতিবার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর করা হচ্ছে। এ ঘোষণা শুনে পর্যটকরা দুপুরের মধ্যেই ফিরে গেছেন।

বিষয়টি নিশ্চিত করে জাদী ব্যবস্থাপনা কমিটির সদস্য অংশৈ থোয়াই মারমা বলেন, ‘উপজেলা প্রশাসনের অনুরোধে ও পর্যটকদের নিরাপত্তার স্বার্থে এ ব্যবস্থা নিতে হয়েছে। সব দর্শনার্থীকে সকাল ৬টা থেকে বিকাল ৫টার মধ্যে স্পট ভ্রমণ শেষ করতে হবে এবং ৬টার আগে অবশ্যই তীর্থস্থান ত্যাগ করতে হবে।’

বান্দরবানের আলীকদম উপজেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে ১ হাজার ৬৪০ ফুট উচ্চতার মারাইংতং পাহাড় চূড়ায় বিশাল সমতল ভূমিতে বৌদ্ধ সম্প্রদায়ের মনোরম একটি জাদী (প্রার্থনা ঘর) রয়েছে। এ কারণে পাহাড়চূড়াটি পর্যটকদের কাছে দিন দিন আকর্ষণীয় হয়ে ওঠে।

দেশি-বিদেশি পর্যটকরা তাঁবু টানিয়ে রাতযাপন শুরু করেন। ফলে দিন দিন পর্যটক বাড়তে থাকে এবং নানা অনাকাঙ্ক্ষিত ঘটনা সৃষ্টি হয়। যে কারণে পাহাড়চূড়ায় সন্ধ্যার পর পর্যটকদের ভ্রমণ ও অবস্থান নিষিদ্ধ করে জাদী ব্যবস্থাপনা কমিটি।

আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহরুবা ইসলাম জানান, মারাইংতং পাহাড়ে ভ্রমণে এসে প্রচুর পর্যটক রাতে অবস্থান করেন। অনেক পর্যটক রাতে নেশাজাতীয় দ্রব্য পান করে মারামারি করেছেন। এতে অনেকে আহত হয়েছেন। এ কারণে এ সিদ্ধান্ত।

বিভি/এনএ

মন্তব্য করুন: