• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

তিন মাস পর পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে সুন্দরবন

জসিম উদ্দিন

প্রকাশিত: ২০:৪৬, ২৭ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
তিন মাস পর পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে সুন্দরবন

নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় ভ্রমণ পিয়াসু পর্যটকদের জন্য তিন মাস পর উন্মুক্ত  হচ্ছে সুন্দরবন। এর ফলে আগামী ১ সেপ্টেম্বর থেকে দেশ-বিদেশী পর্যটকরা যেতে পারবেন বিশ্বের বৃহত্তম এই ম্যানগ্রোভ বনে।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দো জানান, গত ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত এই তিন মাস সুন্দরবনের সব নদ-নদী ও খালে মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছিলো বনবিভাগ। এই তিন মাস মাছের প্রজনন মৌসুম হওয়ায় সব ধরনের মাছ আহরণ বন্ধের পাশাপশি সুন্দরবনে পর্যটকদের প্রবেশও নিষিদ্ধ করা হয়। কারণ, এসময়টাও বনের বন্যপ্রানীকুলের প্রজনন মৌমুম তাই পর্যটক আনাগোনা না থাকলে বন্যপ্রাণী তাদের প্রজনন ও বংশ বিস্তার করতে বাধা সৃস্টি হবে না বলে বনের মৎস্য সম্পদের পাশাপাশী বন্যপ্রাণীর বংশ বিস্তারে সুফল আনবে বলে ধারণা বন বিভাগসহ এ সংশ্লিষ্ট বিষেজ্ঞদের। 

এদিকে বনের ওপর নির্ভরশীল জেলে, ট্যুর অপারেটর, লঞ্চ ও বোটচালকরা আগেভাগেই প্রস্তুতি নিচ্ছেন দর্শনার্থীদের সুন্দরবনে প্রবেশের জন্য। তাদের বোটগুলোকে রংতুলী ও মেরামত সেরে নতুন করে সাজিয়ে রেখেছে পর্যটকদের ভ্রমণের জন্য।

পর্যটক পরিবহনের জন্য নিয়োজিত লঞ্চ মালিক গোলাম রহমান বিটু জানান, পদ্মা সেতু চালু হওয়ার ফলে যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ায় পর্যটকদের আগ্রহ বাড়বে সুন্দরবন ভ্রমণে। তাই পর্যটকদের চাহিদা পূরণে আমরা আমাদের সকল প্রস্তুুতি সম্পর্ণ করে রেখেছি।

জানা যায়, মৎস্য সম্পদ রক্ষায় ইন্টিগ্রেটেড রিসোর্সেস ম্যানেজমেন্ট প্ল্যানিংয়ের (আইআরএমপি) সুপারিশ অনুযায়ী প্রতি বছর এ মৌশুমে ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত দুই মাস বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের সব নদী ও খালে মাছ আহরণ বন্ধ থাকে। ২০১৯ সাল থেকে এই কার্যক্রম চালু হয়েছে। কিন্ত চলতি বছর থেকে মৎস্য বিভাগের সঙ্গে সমন্বয় করে এই প্রথম এক মাস বাড়িয়ে ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত বাড়িয়ে তিন মাস সময় বৃদ্ধি করেছে বন মন্ত্রণালয়। এই তিন মাস সুন্দরবনের সব নদী ও খালে মাছ ধরা বন্ধের পাশাপাশি পর্যটক প্রবেশেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বন্ধ করা হয়েছে সুন্দরবনে প্রবেশের সব ধরনের পাস-পারমিট ও নৌ-চলাচল। ফলে দীর্ঘ তিন মাস সুন্দরবন ঝুড়ে ছিল জেলে ও পর্যটক শূন্য।

বিভি/রিসি

মন্তব্য করুন: