• NEWS PORTAL

  • শনিবার, ২২ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নিরীহ নিপাত সৌন্দর্যের শহর জেনেভা

কানিজ ফাতিমা

প্রকাশিত: ১৪:৫৬, ২৪ এপ্রিল ২০২৪

আপডেট: ১৪:৫৭, ২৪ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
নিরীহ নিপাত সৌন্দর্যের শহর জেনেভা

জেনেভা কনভেনশনের কল্যাণে ছোটবেলা থেকেই এই শহরের নামটি অতি পরিচিত। খানিকটা স্বপ্নের শহরের মতো- যেটা জীবনের কোন একটা সময় দেখতেই হবে টাইপের। পরবর্তীতে মাসুদ রানার কল্যানে জেনেভা এবং জুরিক- সুইজারল্যান্ডের এই দুটি শহর মাঝে মাঝে মনে হতো একদম যেন পাশের পাড়ার গলি। যাই হোক বিশ্বের অন্যতম ধনী দেশ সুইজারল্যান্ডে যাব কিন্তু জেনেভা দেখবো না জুড়িখে যাব না তা তো আর হয় না। 


এবারের ইউরোপ ট্রিপের সুইজারল্যান্ড যাওয়ার সুযোগ হয়েছে। একদিন কাজ করেছি,একদিন ঘুরে বেড়িয়েছি। কর্মস্থল- জেনেভা । ফাইনালি বহুভাবে চিন্তা করা সেই শহর জেনেভাতে যাওয়া। রোন নদী ও জেনেভা লেকের তীরে এই শহরটি অবস্থিত। অস্বাভাবিক সাজানো গোছানো একটি শহর। সময় স্বল্পতার কারণে আসলে খুব ভালো করে দেখার সুযোগ হয়নি।

তবে সকালবেলায় জেনেভা লেকের পারে কিছুক্ষণ হাঁটাহাঁটি, ফেরি করে লেক পার হওয়া, বোটানিক্যাল গার্ডেন পার হয়ে বিভিন্ন সব নামিদামি ঘড়ি এবং গাড়ির মূল ভবন কিংবা মিউজিয়াম দেখতে দেখতে আমাদের জেনেভা শহর দেখার সময়টি শেষ হয়ে যায়। এইটুকের মাঝেই প্রকৃতির খুব নিরীহ নিপাত সৌন্দর্য যেমন দেখলাম তার সাথে মিল রেখে প্রকৃতিকে একটুও বিরক্ত না করে মানুষ সৃষ্ট বিভিন্ন স্থাপনাও দেখলাম। যেকোনো শহরে হয় মানুষের সৃষ্টি বিভিন্ন জিনিসপত্রে ঠাসা থাকে অথবা প্রাকৃতিক সৌন্দর্য উপচে পড়ে। এই শহরটি অদ্ভুত ভাবে এই দুটির একটি সংমিশ্রণ। খুব চুপচাপ নিরীহ ধরনের টুরিস্ট যারা - একটু ঘুরবো... একটু হাটাহাটি করবো... একটু খাবো.. আবার একটু বসে থাকবো... তাদের জন্য এই শহরটি খুব সুন্দর একটি গন্তব্য। 


প্রাকৃতিক সৌন্দর্যের আধার জেনেভা (Geneva) আকৃতিতে ছোট হলেও সুইজারল্যান্ডের অন্যতম গুরুত্বপূর্ণ শহর। পরিস্কার পরিছন্ন এবং জাঁকজমকপূণ এই শহর বিশ্ব সম্মেলনের জন্য সারা পৃথিবীতে সমাদৃত। এছাড়া ঐতিহাসিক ভবন ও দুর্গ পরিদর্শন, আলপাইন লেকে সাতার কাটা, আউটডোর এক্টিভিটি এবং পাহাড়ের সৌন্দর্য অন্বেষণে জেনেভার তুলনা নেই।


জেনেভা বিশ্বব্যাপী কূটনীতি এবং আন্তর্জাতিক সম্পর্কের কেন্দ্রবিন্দু, এবং অনেক সময়ই এটিকে গ্লোবাল সিটি বা বৈশ্বিক শহর বলে অভিহিত করা হয়। বিশেষ করে বিভিন্ন বিখ্যাত আন্তর্জাতিক সংগঠন, যেমন জাতিসংঘের বিভিন্ন সংস্থার কেন্দ্রীয় সদরদপ্তর এখানে অবস্থিত।এছাড়াও আন্তর্জাতিক সংগঠন রেড ক্রসের সদরদপ্তরও এখানেই অবস্থিত।জেনেভা শহরেই জাতিসংঘের মানবাধিকার সম্পর্কিত জেনেভা কনভেনশন স্বাক্ষরিত হয়েছিলো, যা যুদ্ধকালীন অযোদ্ধা ও যুদ্ধবন্দীদের মানবাধিকার রক্ষার একটি সনদ হিসেবে বিবেচিত।

মন্তব্য করুন: