• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ছবির মত সাজানো খাসিয়া পল্লীতে একদিন

নাজনীন আহমেদ

প্রকাশিত: ১৫:৪০, ৮ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
ছবির মত সাজানো খাসিয়া পল্লীতে একদিন

ঘুরে এলাম মৌলভীবাজারের কমলগঞ্জ। উপজেলার খাসিয়া পল্লী, নাম কালেনিপুন্জী। রাস্তা পেরিয়ে নিভৃত জঙ্গলে এই খাসিয়া পল্লী, যেখানে পঁচানব্বইটি খাসিয়া পরিবারের বসবাস । আমাদের ঢাকার অনেক এলাকার মত সদর দরজা রয়েছে এই পল্লীতে প্রবেশের জন্য । এখানে অপরিচিত কাউকে ঢুকতে দেয়া হয় না। তবে যে মনিপুরী কমিউনিটি বেইজড টুরিজম প্রতিষ্ঠানে এসেছি, তারাই করলেন এই খাসিয়া পল্লী ভ্রমণের ব্যবস্থা । রাস্তা খুব চিকন বলে এখানে যেতে হল সিএনজিতে চড়ে। কিছু কিছু স্থান বেশ দুর্গম, অ্যাডভেঞ্চারাস। 

খাসিয়ারা অত্যন্ত পরিষ্কার-পরিচ্ছন্ন, উঠোনে, রাস্তায় কোথাও এতটুকু ময়লা নেই।

দরজা দিয়ে কালেনিপঞ্জি খাসিয়া পল্লীতে ঢোকার পর সম্পূর্ণ এক ভিন্নজগৎ। পাহাড়ের গায়ে গায়ে খাসিয়াদের বাড়িগুলো যেন ছবির মত সাজানো । স্বভাবগতভাবে খাসিয়ারা অত্যন্ত পরিষ্কার-পরিচ্ছন্ন । উঠোনে, রাস্তায় কোথাও এতটুকু ময়লা নেই। খাসিয়াদের রান্নাঘর ঝকঝকে, তকতকে । থালা-বাসন, হাড়ি দেখলে মনে হয় যেন এইমাত্র দোকান থেকে নতুন কিনে আনা হয়েছে।
 আমাদের গাইড ছিল খাসিয়া মেয়ে রোজিনা টংপের। কলেজে পড়ার পাশাপাশি রোজিনা গাইডের কাজ করে । ও-ই আমাদের ঘুরিয়ে ঘুরিয়ে দেখালো এই পল্লী । উঁচু নিচু দুর্গমপথে পাহাড়ি ঝরনা, জুম চাষ, অনেক নিচু ঝরনা থেকে পানি বহন করে আনা, কাপড় ধোয়া, গোসলের জায়গা আরও কত কী। কিছু কিছু জায়গায় বেশ কষ্ট করে ট্র্যাকিং করতে হলো । কিন্তু আমি এবং আমার দুই ছেলে প্রচন্ডরকম আনন্দ পেয়েছি।

লেখাটি ইউএনডিপি-বাংলাদেশের কান্ট্রি ইকোনমিস্ট ড. নাজনীন আহমেদের ফেসবুক থেকে নেয়া

মন্তব্য করুন: