• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সমুদ্রে নিম্মচাপ সৃষ্টি, বন্দরগুলোতে সতর্ক সংকেত জারি

প্রকাশিত: ১১:০৫, ২০ মার্চ ২০২২

ফন্ট সাইজ
সমুদ্রে নিম্মচাপ সৃষ্টি, বন্দরগুলোতে সতর্ক সংকেত জারি

সমুদ্রবন্দরগুলোর জন্য ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেত জারি করেছে আবহাওয়া অফিস

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুষ্পষ্ট লঘুচাপটি আরও ঘণীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বাংলাদেশ-মিয়ানমার উপকূলের মাঝামাঝি কোথাও আঘাত হানতে পারে। এর প্রভাবে সাগর উত্তাল থাকায় সমুদ্রবন্দরগুলোর জন্য ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেত জারি করেছে আবহাওয়া অধিদফতর।

রবিবার (২০ মার্চ) সকালে দেওয়া বিশেষ সতর্কবার্তায় এই সংকেত জারি করা হয়। একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্ক কেন্দ্রের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুষ্পষ্ট লঘুচাপটি আরও ঘণীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ (রবিবার) সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৩৮০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার থেকে ১২৯৫ কিলোমিটরা দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১৪৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৩৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিলো। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর বা উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে, সকাল ৯টায় দেওয়া পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া পর্যবেক্ষণকারী সংস্থাটি জানায়, রাঙ্গামাটি, ফেনী, চাঁদপুর, সিলেট, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড় ও পটুয়াখালী জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা আগামী ২৪ ঘণ্টাও অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। 

তবে আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়া পরিস্থিতির তেমন পরিবর্তন না হলেও ৫ দিনের মধ্যে বৃষ্টিপাত হতে পারে বলেও আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়। 

এইদিন সারাদেশের সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বলেও জানায় আবহাওয়া অধিদফতর।

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2