• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

ঘূর্ণিঝড় অশনির অগ্রভাগের প্রভাব

অশনি আঘাতের আগেই ঝড় ও ভারী বর্ষণের শঙ্কা, নৌ বন্দরেও সতর্কতা

প্রকাশিত: ১৫:৪২, ৯ মে ২০২২

আপডেট: ১৯:২৫, ৯ মে ২০২২

ফন্ট সাইজ
অশনি আঘাতের আগেই ঝড় ও ভারী বর্ষণের শঙ্কা, নৌ বন্দরেও সতর্কতা

দুপুর থেকে ভারী বর্ষণ হচ্ছে পটুয়াখালীর কলাপাড়ায়। ছবি : বুলেট আকন

ধেয়ে আসছে ঘুর্ণিঝড় অশনি। আবহাওয়া অফিস বলছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড়টি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে।  এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। যার প্রভাবে আজ থেকেই উপকূলসহ দেশের বিভিন্ন স্থানে ভারী বর্ষণ হতে পারে। দুর্ঘটনা এড়াতে সমুদ্র বন্দরগুলোতে ২ নম্বরের পাশাপাশি নদীবন্দরেও ১ নম্বর সতর্ক সংকেত দিয়েছে আবহাওয়া অফিস।

সোমবার (৯ মে) আবহাওয়া অধিদফতরের একাধিক বিশেষ বিজ্ঞপ্তিতে এইসব তথ্য জানানো হয়। সকালে অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রের এক বিশেষ সতর্কবার্তায় বলা হয়, প্রবল ঘূর্ণিঝড় অশনির অগ্রবর্তী অংশের প্রভাবে সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ৩৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী (২৩ থেকে ৪৩ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯ মিলিমিটার বা তারও বেশি) বর্ষণ হতে পারে। 

নদীবন্দরগুলোর জন্য দেওয়া অপর এক সতর্কবার্তায় বলা হয়, আজ সন্ধ্যা ৬টার মধ্যে রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চল সমূহের ওপর দিয়ে দক্ষিণ-পূর্ব বা পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ে হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

এদিকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে মঙ্গলবার (১০ মে) সকাল পর্যন্ত বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু স্থানে এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়ার সাথে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। পরবর্তী তিন দিনে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

মাদারীপুর, রাঙ্গামাটি, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, খুলনা ও যশোর জেলাসহ সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়। 

বিভি/কেএস

মন্তব্য করুন: