• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সমুদ্রে লঘুচাপের সংকেত, ভারী বর্ষণ কমাবে তাপ

প্রকাশিত: ১৩:৫৩, ১৮ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
সমুদ্রে লঘুচাপের সংকেত, ভারী বর্ষণ কমাবে তাপ

প্রতীকী ছবি

উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে ওই এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। ফলে সমুদ্র বন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। 

তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতেও বলা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকালে দেওয়া আবহাওয়ার বিশেষ সতর্কবার্তায় এই তথ্য জানানো হয়েছে। এদিকে নিয়মিত পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে ভারী বর্ষণের সঙ্গে কমবে তাপপ্রবাহও।

শুক্রবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টার জন্য দেওয়া এই পূর্বাভাসে বলা হয়, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, ঢাকা ও  চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

বৃষ্টিপাতের এই প্রবনাতা আগামী তিনদিনে আরও বাড়তে পারে এবং সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

বলা হয়, গোপালগঞ্জ ও মানিকগঞ্জ জেলাসহ রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু এলাকায় প্রশমিত হতে পারে। 

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা সৈয়দপুরে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন কুতুবদিয়ায় ২৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাত নীলফামারীর ডিমলায় ৩৫ মিলিমিটার রেকর্ড হয়েছে বলেও আবহাওয়ার বুলেটিনে উল্লেখ করা হয়।

বুলেটিনে আরও জানানো হয়, আজ ঢাকায় সূর্যাস্ত ৬টা ২৯ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ৫টা ৩৫ মিনিটে হবে। 

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2