• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নাটোরে কৃষকদের আগ্রহ বেড়েছে পেঁয়াজ কদম চাষে

নাটোর প্রতিনিধি

প্রকাশিত: ১৬:০৪, ২০ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
নাটোরে কৃষকদের আগ্রহ বেড়েছে পেঁয়াজ কদম চাষে

নাটোরে চাষ হচ্ছে কালো সোনা খ্যাত পেঁয়াজের কদম (বীজ)। দেখতে সাদা রংয়ের কদমের মত হলেও বীজ হয় কালো। চলতি মৌসুমে শুধু নলডাঙ্গা উপজেলাইতে পেঁয়াজের বীজের চাষ ৬৫ হেক্টর জমিতে। পেঁয়াজের দাম বেশি হওয়ায় তুলনামূলক ভাবে বীজের দামও বেশি থাকে বাজারে। গত বছর পেঁয়াজের বীজ বাজারে বিক্রি হয়েছে দুই হাজার থেকে তিন হাজার টাকা কেজি দরে। 

দ্রব্য মূল্যের বাজারে পেঁয়াজের দাম বেশি থাকায় চাষে ঝুকছেন চাষীরা। আর চাষিদের নিয়মিত পরামর্শ দেয়া হচ্ছে বলছেন, কৃষি বিভাগ।  

নলডাঙ্গা উপজেলার মোমিনপুর গ্রামের কৃষক ভট্টু বলেন, প্রতিবছর পেঁয়াজের বীজ চাষ করে আমরা ফলন ও লাভ ভাল পাই। কিন্তু প্রাকৃতিক দুর্যোগ অনেক ক্ষতি করে যায়। যেমন, বৈশাখ মাসের শিলা বৃষ্টি, কাল বেশাখী ঝড়। শীলা বৃষ্টি ও ঝড়ে পেঁয়াজের কদম নষ্ট হয়ে যায়। পেঁয়াজের কদমের বীজ আমাদের কাছে কালো সোনা নামে পরিচিত। অন্য সব ফসলের চেয়ে বেশি দাম হওয়ায় আমাদের কাছে সোনার মতো। 

উপজেলা কৃষি কর্মকর্তা মোছা. ফৌজিয়া ফেরদৌস বলেন, পেঁয়াজের ফুলকে সবাই কদম বলে। এই কদম থেকে পেঁয়াজের বীজ হয়। পেঁয়াজের বীজ কালো রংয়ের হয়। তাই এ বীজের নাম কালো সোনা বলেই চিনে এ অঞ্চলের কৃষকরা।

পেঁয়াজের দামের ওপর নির্ভর করে এ বীজের চাষ করে কৃষকরা। যে বছর পেঁয়াজের দাম বেশি পায়, সে বছর চাষও বেশি করে। এ বছর নলডাঙ্গা উপজেলাতেই ৬৫ হেক্টর জমিতে পেঁয়াজের বীজ চাষ করা হয়েছে। পেঁয়াজের বীজ চাষে কৃষকদের মৌমাছির পরাগায়ন নিয়ে চাষিদের নিয়মিত পরামর্শ দিয়ে যাচ্ছে কৃষি বিভাগ। আর জেলায় এ বীজের চাষ হয়েছে ৮৮ হেক্টর।
 

বিভি/রিসি

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2