• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২ | ২৫ শ্রাবণ ১৪২৯

খুব শিগগিরই নুহাশ পল্লীতে হবে হুমায়ূন আহমেদ স্মৃতি জাদুঘর: শাওন 

মীর মোহাম্মদ ফারুক

প্রকাশিত: ১৫:৫৭, ১৯ জুলাই ২০২২

ফন্ট সাইজ
খুব শিগগিরই নুহাশ পল্লীতে হবে হুমায়ূন আহমেদ স্মৃতি জাদুঘর: শাওন 

গাজীপুরের নুহাশ পল্লীতে নানা আয়োজনে নন্দিত সাহিত্যিক হুমায়ূন আহমেদের দশম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। সকাল থেকেই নুহাশ পল্লীতে হুমায়ুন ভক্ত ও অনুসারীরা উপস্থিত হন। ক্যান্সার হসপিটাল একার পক্ষে করা সম্ভব না হলেও খুব শিগগিরই নুহাশ পল্লীতেই হুমায়ূন আহমেদ স্মৃতি জাদুঘর প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন তার স্ত্রী মেহের আফরোজ শাওন। 

গাজীপুরের পিরোজালি গ্রামে নুহাশ পল্লী, কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদ এর স্বপ্নের বাস্তব রুপ। যেখানে, লিলাবতী দিঘীর ঘাটে বসে দেখা যায় জ্যোৎস্না, উপভোগ করা যায় মেঘের বৃষ্টি বিলাশ। এই কথাসাহিত্যিক তাঁর জীবদ্ধশায় নুহাশ পল্লীকে গড়ে তুলেন নিজের মতো করে।

২০১২ সালে মৃত্যুর পর নুহাশপল্লীর লিচু তলায় সমাহিত করা হয়। দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কথাশিল্পী হুমায়ূন আহমেদের পরিবারের পক্ষ থেকে নুহাশ পল্লীতে প্রতি বছরের ন্যায় কোরআনখানী, দোয়া মাহফিলও এতিম শিশুদের মধ্যে খাবার বিতরণের আয়োজন করা হয়। হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন ও তার দুই ছেলে নিষাদ ও নিনিতসহ ভক্তদের উপস্থিতিতে শ্রদ্ধাঞ্জলীসহ কবর জিয়ারত করা হয় । 

এসময় পরিবহনের সদস্যরা হুমায়ুনের স্বপ্নের আন্তর্জাতিক ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার বাস্তব রূপ দেখতে চান। তার ভক্ত ও অনুসারীরা জানিয়েছেন, জনপ্রিয় এই কথা সাহিত্যিক পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেও  তাঁর লেখনির মাধ্যমে বেঁচে থাকবেন প্রজন্ম থেকে প্রজন্মান্তরে।

আন্তর্জাতিক মানের ক্যান্সার হাসপাতাল একার পক্ষে করা সম্ভব না হলেও খুব শীঘ্রই নুহাশ পল্লীতেই হুমায়ূন আহমেদ স্মৃতি জাদুঘর প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন তার স্ত্রী  মেহের আফরোজ শাওন। 

হুমায়ুন স্মৃতি জাদুঘরে স্থাপনের জন্য তার আঁকা ছবি ও বিভিন্ন স্ক্রিপ্ট সংগ্রহ করা হয়েছে বলেও জানিয়েছেন, শাওন । 

বিভি/রিসি

মন্তব্য করুন: