• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

মুক্ত চিন্তার স্বাধীনতা থাকবে বই মেলায়

দরজায় কড়া নাড়ছে অমর একুশে বইমেলা

প্রকাশিত: ২০:২০, ২১ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
দরজায় কড়া নাড়ছে অমর একুশে বইমেলা

দরজায় কড়া নাড়ছে ভাষার মাস ফেব্রুয়ারি। আর মাত্র কয়েকদিন পর শুরু হবে অমর একুশে গ্রন্থমেলা। পুরো মাসব্যাপী বাংলা একাডেমি চত্বর ও সোহরাওয়ার্দী উদ্যানকে ঘিরে চলবে লেখক, পাঠক ও দর্শনার্থীদের আনাগোনা। এবারের বইমেলাতে স্টল বরাদ্দ নিয়ে রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নের অভিযোগ উঠেছে। তবে, নিয়ম মেনে মেলা প্রাঙ্গণে স্টল পেতে বাধা নেই দাবি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের। 

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান এবং বাংলা একাডেমিতে শ্রমিকের কাজের গতিই বলে দিচ্ছে দরজায় কড়া নাড়ছে বাঙালির প্রাণের অমর একুশে বইমেলা। মেলার বাকি আর কয়েকদিন। বইমেলাকে সফল করতে দু’দিন আগে থেকেই চলছে দিনরাত এক করে কাজ। 

বিগত বছরের তুলনায় এবারের মেলার স্টলগুলো রাখা হচ্ছে নির্দিষ্ট দূরত্বে। মেলায় দর্শনার্থীরা বই কেনার পাশাপশি একটু স্বস্তিতে বসতে পারে থাকবে তারও ব্যবস্থা। 

এবারের বইমেলায় স্টল বরাদ্দ নিয়ে কয়েকজন প্রকাশসহ প্রতিবাদ জানিয়েছেন একাধিক রাজনৈতিক দলের নেতারা। বাংলা একাডেমির অসম বন্টন নিয়ে ২০১৮ সালেও প্রতিবাদ জানান প্রকাশকরা। 

এদিকে, সার্বিক পরিস্থিতি পরিদর্শনে শনিবার বইমেলা প্রাঙ্গণে আসেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বলেন, মুক্ত চিন্তার স্বাধীনতা থাকবে বই মেলায়। মিথ্যা তথ্য দিয়ে বই ছাপানো এবং বই মেলায় নীতিমালা ভঙ্গ করলে ব্যাবস্থা নেয়ার কথাও জানান তিনি। 

বিভি/রিসি

মন্তব্য করুন: