• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

বইমেলায় এ কে ফেরদাউছ আহমেদ-এর `আনাবিয়া এবং জলনূপুর`

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২:৪২, ৫ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২২:৫৪, ৫ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
বইমেলায় এ কে ফেরদাউছ আহমেদ-এর `আনাবিয়া এবং জলনূপুর`

অমর একুশে বইমেলায় এসেছে এ কে ফেরদাউছ আহমেদ-এর প্রথম কবিতার বই 'আনাবিয়া এবং জলনূপুর'।

বইটি প্রকাশ করেছে বিশ্ব সাহিত্য ভবন। প্রচ্ছদ করেছেন লেখক নিজেই। দাম ২৫০ টাকা। বইটি পাওয়া যাবে মেলার মাঠে বিশ্ব সাহিত্য ভবন প্যাভিলিয়নে। ০১৭১১৫৬১৯৯০ নম্বরে যোগাযোগ করে অনলাইনেও কেনা যাবে।

রবিবার (৫ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় বিশ্ব সাহিত্য কেন্দ্র মিলনায়তনে এ কে ফেরদাউছ আহমেদ-এর প্রথম কবিতার বই 'আনাবিয়া এবং জলনূপুর'-এর প্রকাশনা উৎসব অনুষ্ঠানের আয়োজন করা হয়। উৎসব অনুষ্ঠানে দেশ বরেণ্য কবিবৃন্দ আলোচনায় অংশ নেন।

আনাবিয়া এবং জলনূপুর:
প্রকৌশল কর্মযজ্ঞে ডুবে থাকা সারা দিনমান, অথচ মন পরে থাকে জীবনের বাঁকে বাঁকে লুকিয়ে থাকা স্মৃতি আর আনন্দ-বেদনার মায়াজালে। ঘুরে বেড়িয়েছেন বহু দেশ, জানার চেষ্টা করেছেন মানুষের আবেগতারিত অনুভূতি। মাঝে মাঝে রোদ ঝলমলে উৎসবে দেখেছেন অকাল বৃষ্টি, আবার রাত-দিন পানি ছিটিয়ে পাননি সবুজের দেখা। এমনি আনন্দ, হতাশা, হারিয়ে যাওয়া প্রেমের আর্তি, মায়াময় প্রকৃতি, জীবনের অনুষঙ্গ, জীবন বোধ, বর্ণময় জীবনের একদিকে হাসি-আনন্দ অন্যদিকে বন্ধুর পথ; সেই সাথে ধাবমান জীবনের গতিপথ পাল্টায় বারে বারে, তারই কিছু কথা কবিতা হয়ে জায়গা করে নিয়েছে এই কাব্য গ্রন্থের পাতায় পাতায়।    

এ কে ফেরদাউছ আহমেদ:
ছবি আঁকা, নতুন প্রযুক্তি, ত্রিমাত্রিক এ্যানিমেশন আর ভ্রমণকে ভালোবাসতে বাসতেই মনের আবেগকে রূপ দিতে থাকেন কবিতায়। হয়ে উঠেন কাব্যকারিগর। জীবন আর সমাজের নানামাত্রিকতা কবিতায় রূপ পেতে থাকে। তিনি পেশায় একজন ইলেকট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার। এম বি এ করেছেন ফিনেন্স নিয়ে। যুক্ত আছেন একটি বেসরকারি স্যাটেলাইট টেলিভিশনে সম্প্রচার ও প্রকৌশল এবং আইটি বিভাগের প্রধান হিসেবে। পেশাগত এবং ব্যাক্তিগত কারনে ভ্রমণ করেছেন পৃথিবীর অনেক দেশ।
 
এ কে ফেরদাউছ আহমেদ এর জন্ম কুমিল্ল জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। বাবা ছাইদ উল্যাহ ও মাতা যোবেদা বেগম। ছাত্র জীবন থেকেই লেখালেখি করছেন তিনি। তবে প্রকাশে বরাবরই অনাগ্রহ তার। একান্তজন আর শুভাকাঙ্ক্ষীদের আগ্রহে ‘আনাবিয়া এবং জলনূপুর’ এ কে ফেরদাউছ আহমেদ-এর প্রথম কাব্যগ্রন্থ।  

বিভি/এইচএস

মন্তব্য করুন: