• NEWS PORTAL

  • শনিবার, ২২ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

৩ দিনে ৬৮৪টি লেগুনায় লুকিং গ্লাস লাগাতে বাধ্য করলো ট্রাফিক পুলিশ

প্রকাশিত: ২২:৪৬, ১৭ মে ২০২৪

আপডেট: ২২:৪৭, ১৭ মে ২০২৪

ফন্ট সাইজ
৩ দিনে ৬৮৪টি লেগুনায় লুকিং গ্লাস লাগাতে বাধ্য করলো ট্রাফিক পুলিশ

ছবি: লেগুনা চালকরা নিয়ম মানছে কিনা তা পর্যবেক্ষণ করছে ট্রাফিক পুলিশ

সড়কে বেপরোয়া গতি এবং ইচ্ছেমতো চলাচল ঠেকাতে রাজধানীর ওয়ারী এলাকার ৬৮৪টি লেগুনাকে লুকিং গ্লাস লাগাতে বাধ্য করেছে ট্রাফিক ওয়ারি বিভাগ। তাদেরকে ৭২ ঘন্টার মধ্যে এই লুকিং গ্লাস লাগানোর আল্টিমেটাম দিয়েছিল পুলিশ।শুক্রবার (১৭ মে) সন্ধ্যায় এই তথ্য নিশ্চিত করেছেন ট্রাফিক ওয়ারী বিভাগের উপ-কমিশনার মোহাম্মদ আশরাফ ইমাম।

তিনি জানান, মেগাসিটি ঢাকার যানজটকে সহনীয় পর্যায়ে রেখে এবং নগরবাসীর সড়কে চলাচলকে নির্বিঘ্ন ও স্বাচ্ছন্দ্যপূর্ণ করতে ঢাকা মহানগর পুলিশের কমিশনার হাবিবুর রহমানের নেতৃত্বে কাজ করে যাচ্ছে সকল ট্রাফিক বিভাগ। যানজটকে নিয়ন্ত্রণের জন্য সৃজনশীলতা ও বিভিন্ন কল্যাণমূলক পদক্ষেপ নিয়ে এগিয়ে যাচ্ছে ট্রাফিক ওয়ারী বিভাগ। 

ট্রাফিক ওয়ারী বিভাগে জনসংখ্যার ঘনত্ব অধিক হওয়ায় এবং অধিক সংখ্যক যানবাহনের তুলনায় রাস্তাঘাট অপ্রতুল হওয়ায় মাঝে মাঝেই বিভিন্ন দুর্ঘটনার শিকার হয়ে থাকে পরিবহনের চালক, হেলপার, যাত্রী এবং সড়কের পথচারীবৃন্দ। 

সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ প্রধান সড়কে ব্যাটারি রিকশা এবং লেগুনার চলাচল। ট্রাফিক ওয়ারী বিভাগের অধীনে কাপ্তান বাজার, দয়াগঞ্জ, জুরাইন, পোস্তগোলা, লাল মসজিদ, ঢাকা ম্যাচ ফ্যাক্টরি, মুন্সিখোলা, যাত্রাবাড়ী, কাজলা, স্টাফ কোয়াটার, কুতুবখালী এবং দনিয়া এলাকায় লেগুনা স্ট্যান্ড রয়েছে। 

দুর্ঘটনার কারণ যাচাই করে দেখা যায়, লেগুনার লুকিং গ্লাস না থাকা, অপরিপক্ক চালক দিয়ে লেগুনা চালানো এবং যান্ত্রিক ত্রুটি থাকা। পর্যায়ক্রমে ট্রাফিক ওয়ারী বিভাগের লেগুনাগুলোকে সড়কে যান চলাচলের উপযোগী করার লক্ষ্যে ট্রাফিক ওয়ারী বিভাগের পক্ষ থেকে সকল লেগুনার মালিককে তিন দিন বা ৭২ ঘণ্টার মধ্যে লুকিং গ্লাস লাগানোর জন্য কড়া নির্দেশনা দেয়া হয়। 

গত ১৬ মে ওই সতর্কবার্তার তৃতীয় দিন শেষ হওয়ার পরে লেগুনার বিরুদ্ধে অভিযানে নামে ট্রাফিক ওয়ারী বিভাগের সদস্যবৃন্দ। অভিযান শেষে লক্ষ্য করা যায় যে, ৬৮৪টি লেগুনা তাদের গাড়ির দুই সাইডে লুকিং গ্লাস লাগিয়েছে, লুকিং গ্লাস না লাগানোর জন্য ৪৩টি লেগুনার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে ট্রাফিক ওয়ারী বিভাগ। অন্যান্য যারা লুকিং গ্লাস লাগায়নি তারা আইনের আওতায় শাস্তির ভয়ে স্ট্যান্ডে আসেনি।

ট্রাফিক ওয়ারী বিভাগ আশা করছে- লেগুনার লুকিং গ্লাস থাকাতে তাদের দ্বারা দুর্ঘটনার হার কমে যাবে। পরবর্তীতে যেকোনো সময় ট্রাফিক ওয়ারী বিভাগ লেগুনার গাড়ির চালকগণ যাতে বৈধ লাইসেন্স নিয়ে লেগুনা ড্রাইভ করেন তার বিরুদ্ধে প্রচারণাপূর্বক ব্যবস্থা গ্রহণ করবে বলে জানান তিনি।

বিভি/এসএইচ/এমআর

মন্তব্য করুন: