• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

মাশকালাই ক্ষেতে বিষধর ‘রাসেল ভাইপার’, পিটিয়ে মারলেন কৃষক

প্রকাশিত: ১৬:২৮, ১৭ জানুয়ারি ২০২২

আপডেট: ১৬:৩৭, ১৭ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
মাশকালাই ক্ষেতে বিষধর ‘রাসেল ভাইপার’, পিটিয়ে মারলেন কৃষক

ফরিদপুরের চরভদ্রাসনে মাশকালাই ক্ষেতে দেখা মিলেছে সাড়ে চার ফুট দৈর্ঘ্যের বিষধর রাসেল ভাইপার বা চন্দ্রবোড়া সাপের। শনিবার (১৬ জানুয়ারি) বিকালে উপজেলার চর হরিরামপুর ইউনিয়নের আমীন খার ডাঙ্গী গ্রামে কৃষকরা সাপটি পিটিয়ে মেরে ফেলে।

সদর ইউনিয়নের বালিয়াডাঙ্গী গ্রামের বাসিন্দা সরোয়ার হোসেন জানান, চর হরিরামপুরের শালেপুর পশ্চিম গ্রামের হালিম কাজী কিছু জমিতে মাশকালাই চাষ করেছেন। সেখানে হালিমসহ আরো কয়েকজন পাকা কালাই তুলছিলেন। এমন সময় হালিম চন্দ্রবোড়া সাপটি কুণ্ডুলি পাকিয়ে থাকতে দেখে চিৎকার করে উঠেন। পরে অন্যরা এগিয়ে এসে সাপটি মেরে মাটিতে পুতে রাখে।
 
২০১৬ সালে চরভদ্রাসনে চন্দ্রবোড়ার দেখা মিললেও তখন সাপের এই জাতটিকে শনাক্ত করা যায়নি। সেসময় কেউ এর দ্বারা আক্রান্তও হয়নি। ২০১৭ সালের আগস্টে এর বিস্তৃতি ঘটে। সেসময় শনাক্ত করা হয় এটি রাসেল ভাইপার বা চন্দ্রবোড়া এবং এর কামড়ে প্রথম মৃত্যুর ঘটনাও ঘটে। পরে এ সাপ উপজেলাব্যাপী ছড়িয়ে পড়ে। বর্তমানে এর উপদ্রুপ কমলেও প্রায়ই জনতার হাতে মারা পড়ছে চন্দ্রবোড়া।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাফিজুর রহমান বলেন, আগের তুলনায় চরভদ্রাসনে সাপের উপদ্রব অনেক কমেছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এন্টিভেনম মজুদ রয়েছে।

বিভি/এসডি

মন্তব্য করুন: