• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন আজ

প্রকাশিত: ০১:০৫, ১৫ জুন ২০২২

আপডেট: ০১:০৬, ১৫ জুন ২০২২

ফন্ট সাইজ
কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন আজ

বর্তমানে রাজনৈতিক মহলে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকা কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন আজ। কুমিল্লা সিটির ভোটের সঙ্গে আজ পাঁচটি পৌরসভা, চারটি উপজেলা পরিষদ এবং দেড় শতাধিক ইউনিয়ন পরিষদের ভোটও অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান। বুধবার (১৫ জুন) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিনে) ব্যবহার করে বিরতিহীনভাবে ভোট অনুষ্ঠিত হবে।

কুমিল্লা নির্বাচনে মেয়র পদে নির্বাচন করছেন পাঁচ জন। মেয়র পদে প্রার্থীরা হলেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত (নৌকা), টানা দুই বারের সদ্য সাবেক মেয়র ও বিএনপি থেকে বহিষ্কৃত স্বতন্ত্র প্রার্থী মো. মনিরুল হক সাক্কু (টেবিল ঘড়ি), স্বেচ্ছাসেবক দল থেকে বহিষ্কৃত স্বতন্ত্র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার (ঘোড়া), ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী রাশেদুল ইসলাম (হাতপাখা) এবং স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুল (হরিণ)।  এছাড়া সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ জন এবং সাধারণ কাউন্সিলর পদে নির্বাচন করছেন ১০৮ জন প্রার্থী।

নির্বাচনে অপ্রীতিকর ঘটনা এড়াতে আইন-শৃঙ্খলা বাহিনীর ৪ সহস্রাধিক সদস্য মোতায়েন করা হয়েছে। 

কুমিল্লা জিলা স্কুলের শহীদ আবু জাহিদ মিলনায়তন থেকে কেন্দ্রে কেন্দ্রে ইভিএম বিতরণ করা হয়। কুমিল্লা সিটি করপোরেশনের প্রথমবার পুরোপুরি ইভিএমে ও দ্বিতীয় নির্বাচন আংশিক কেন্দ্র ইভিএমের মাধ্যমে হলেও এবার ১০৫টি কেন্দ্রের সবকটিতে ভোটগ্রহণ হবে ইভিএমে।

কুমিল্লা সিটি করপোরেশন ২৭টি ওয়ার্ডে বিভক্ত। এ সিটির মোট ভোটার সংখ্যা ২ লাখ ২৯ হাজার ৯২০। নারী ভোটার ১ লাখ ১৭ হাজার ৯২ এবং পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। হিজড়া ভোটার দুজন। মোট ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট হবে। ভোট কেন্দ্রগুলোর মধ্যে ৮৯টি অতিঝুঁকিপূর্ণ, ৯টি ঝুঁকিপূর্ণ ও সাতটি সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি) বা নতুন ইসির নেতৃত্বে প্রথম বড় নির্বাচন এটি। ইতোমধ্যে এই ভোটকে ঘিরে কুমিল্লাসহ দেশের রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত। দেশের বড় দুই রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের কাছ থেকে ইতোমধ্যে ইসি তীর্যক বাণী শুনেছেন। কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য (এমপি) আ ক ম বাহাউদ্দিন বাহারকে নির্বাচনী এলাকা ত্যাগের নির্দেশ দিয়েও তা পালন করাতে না পারলে আওয়ামী লীগ এবং বিএনপি দুই দলই অসন্তোষ প্রকাশ করেছে। এমতাবস্থায় বলা যায় বর্তমান ইসির প্রথম পরীক্ষা কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন।

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2