• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বাচ্চা প্রসব করেনি তবু ৬ লিটার দুধ দিচ্ছে গরু

প্রকাশিত: ২০:৫০, ২৯ জুন ২০২২

ফন্ট সাইজ
বাচ্চা প্রসব করেনি তবু ৬ লিটার দুধ দিচ্ছে গরু

বকনা গরুটির বয়স সাড়ে তিন বছর। এখনও বাচ্চা প্রসব করেনি। কিন্তু দুই মাস ধরে ৬ লিটার করে দুধ দিয়ে যাচ্ছে। ঘটনাটি ঘটেছে বরিশালের বাবুগঞ্জ উপজেলার কেদারপুর ইউনিয়নের পূর্ব ভূতেরদিয়া গ্রামের সিরাজুল হক মৃধার বাড়িতে।

পশু চিকিৎসকরা বলছেন, এমন ঘটনা দুর্লভ হলেও অস্বাভাবিক নয়। মূলত প্রাণীর শরীরে হরমোনের পরিবর্তন হলে বাচ্চা ছাড়াই দুধ দিতে পারে। এই দুধ সেবনে কোনো ক্ষতি হয় না। দুধের স্বাদ ও পুষ্টি একই রয়েছে।

এদিকে গরুর দুধ দেওয়ার দৃশ্য দেখতে প্রতিদিন ভিড় করছেন এলাকার কৌতূহলী লোকজন। 

সিরাজুল হক বলেন, ‘দুই মাস আগে একদিন ভোরে গোয়াল পরিষ্কার করতে গিয়ে দেখি নিচে ছোপ ছোপ দুধ পড়ে আছে। বিষয়টি দেখে সন্দেহ হয়। কিন্তু গোয়ালে নতুন বাচ্চা প্রসব করা কোনো গাভি ছিল না। তখন খটকা লাগে। পরদিন সকালে গিয়ে দেখি অন্য গরুর বাচ্চারা এই গরুটির (বাচ্চা প্রসব না করা) ওলান থেকে দুধ খাচ্ছে। তারও অনেকদিন পরে সাহস করে দুধ সংগ্রহ করে খেয়ে দেখি অন্য গরুর দুধের মতো একই স্বাদ। শেষে দুই মাস ধরেই দুধ সংগ্রহ করছি।’

তিনি জানান, সাড়ে তিন বছর আগে অস্ট্রেলিয়ান জাতের কালো রংয়ের বাছুরটির জন্ম হয়েছিল। মাকে বিক্রি করে দিয়ে বাছুরটি রেখে দেন সিরাজুল হক। সেই বাছুরটিই এখন বাচ্চা ছাড়াই দুধ দিচ্ছে। অথচ চিকিৎসকের মাধ্যমে চেষ্টা করেও তিনি তার ৩ বছর ৬ মাসের বকনার প্রজননের ব্যবস্থা করতে পারেননি।

বিভি/এনএ

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2