• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

এবার কুয়াকাটায় উঠে এলো মৃত তিমি 

প্রকাশিত: ১১:০২, ৩ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৩:৫৩, ৩ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
এবার কুয়াকাটায় উঠে এলো মৃত তিমি 

কুয়াকাটায় ভেসে এসেছে মৃত তিমি। ছবি: কে এম বাচ্চু

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে উঠে এলো বিশাল আকৃতির একটি মৃত তিমি। তিমিটির দৈর্ঘ্য ৩০ ফুট ও প্রস্থ ৬ ফুট। এটি বেলিন প্রজাতির তিমি বলছের স্থানীয় পরিবেশকর্মীরা।

শনিবার (৩ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে সৈকতের ঝাউবন এলাকায় তিমিটি দেখা যায়।  তিমিটি অর্ধগলিত অবস্থায় রয়েছে। বর্তমানে সৈকত এলাকায় পঁচা দুর্ঘন্ধ ছড়াচ্ছে। 

প্রত্যক্ষদর্শী কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কে এম বাচ্চু বাংলাভিশনকে বলেন, সকাল আটটার দিকে কুয়াকাটা সৈকতের জিরো পয়েন্ট থেকে ২ কিলোমিটার পূর্বদিকে ঝাউবনের কাছে এই তিমিটি দেখা যায়। তিমিটি মনেহয় আরও ১৫ থেকে ২০ দিন আগে মারা গেছে। তার শরীরে অনেকাংশে পচন ধরেছে। অনেক হাড়ও ছুটে গেছে। 

বাচ্চু জানান, ছবি দেখে এটি বেলিন প্রজাতির তিমি বলে নিশ্চিত করেছেন একজন সামুদ্রিক প্রাণী গবেষক।

ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, এটি দেখতে অনেকটা দৈত্যাকৃতির। এর আগে ২০১৮ সালে সৈকতে বড় আরও একটি তিমি ভেসে এসেছিলো। তবে ঠিক কি কারণে এসব তিমি মারা যাচ্ছে সেটা বলা যাচ্ছে না। সৈকতে ভেসে আসা মৃত তিমি ও ডলফিনের মৃত্যু রহস্য উন্মোচনের দাবি জানিয়েছেন তিনি।
 
মহিপুর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম জানান, ঘটনাস্থলে বনকর্মীদের পাঠানো হয়েছে। এটির নমুনা সংগ্রহ করে মাটিচাপা দেয়া হবে।
তবে স্থানীয় সচেতন মহলের দাবী এটি সংরক্ষন করা হলে আগত পর্যাটকের জন্য দর্শনীয় একটি স্পট হতো। 

বিভি/কেএস

মন্তব্য করুন: