• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সাইনবোর্ড ঝুলিয়ে চেয়ারম্যানের চাঁদাবাজি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৪০, ৩ জানুয়ারি ২০২৩

আপডেট: ২১:৫৪, ৩ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
সাইনবোর্ড ঝুলিয়ে চেয়ারম্যানের চাঁদাবাজি

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা সড়কে সাইনবোর্ড ঝুলিয়ে ও টোকেন দিয়ে গাছ, বাঁশ ও বালুসহ পণ্যবাহী সব যানবাহন থেকে চাঁদা আদায়ের অভিযোগ উঠেছে পুটিবিলা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি জাহাঙ্গীর হোসেন মানিকের বিরুদ্ধে।

এলাকাবাসীর অভিযোগ, কয়েক মাস ধরে উপজেলার লোহাগাড়া দরবেশহাট ডিসি সড়ক দিয়ে চলাচল করা সব ধরনের মালামাল পরিবহনকারী গাড়ি থেকে চাঁদা নিচ্ছেন ইউপি চেয়ারম্যান মানিক। চাঁদা নেওয়ার দায়িত্বে রয়েছে পুটিবিলা ইউপি চেয়ারম্যানের তৈরি কিশোর গ্যাংয়ের সদস্যরা। প্রতি গাড়ি থেকে ১০০-৩০০ টাকা পর্যন্ত চাঁদা তোলা হয়। শতাধিক গাড়ি থেকে প্রতিদিন এক থেকে দেড় লাখ টাকা চাঁদা আদায় করা হচ্ছে। চাঁদা না দিলে কিশোর গ্যাংয়ের সদস্যরা গাড়ি আটকে রাখাসহ চালকদের বিভিন্ন ধরনের নির্যাতন করে।

জানা গেছে, লোহাগাড়া পুটিবিলা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি মানিক এক বছর আগে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ইউপি চেয়ারম্যান নির্বাচিত হন। চেয়ারম্যান হওয়ার পর তিনি এলাকায় বখাটে কিশোরদের নিয়ে গ্যাং তৈরি করেন। কিশোর গ্যাংয়ের নেতৃত্বে রয়েছেন পুটিবিলা ইউনিয়নের গৌড়স্থান এলাকার মোহাম্মদ মিজান। তিনি বিগত উপজেলা নির্বাচনে সশস্ত্র হামলা করে কেন্দ্র দখল করতে গিয়ে বেধড়ক পিটুনির শিকার হন।

পুটিবিলা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ফরিদুল আলম বলেন, ‘তার আমলে এ ধরনের কোনো চাঁদা আদায় করা হতো না। এমনকি তার পূর্ববর্তী এবং পরবর্তী কোনো চেয়ারম্যানও কোনো চাঁদা আদায় করতেন না।’

এ বিষয়ে পুটিবিলা ইউপি চেয়ারম্যান মানিক বলেন, ‘তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের চিঠি পেয়ে চাঁদা আদায় করছেন।’ 

ইউনিয়ন পরিষদের মাধ্যমে টোলের নামে এ ধরনের ‘চাঁদা’ আদায় করা যায় কি না জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফ উল্লাহ বলেন, ‘এটি ওই চেয়ারম্যানের কাছেই জিজ্ঞেস করেন।’
 

বিভি/এইচএস

মন্তব্য করুন: