• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম চিড়িয়াখানায় এলো দুটি সিংহ ও ৮ টি ওয়াইল্ড বিস্ট

প্রকাশিত: ১৬:১৭, ১৭ মার্চ ২০২৩

আপডেট: ১৬:২৮, ১৭ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
চট্টগ্রাম চিড়িয়াখানায় এলো দুটি সিংহ ও ৮ টি ওয়াইল্ড বিস্ট

চট্টগ্রাম চিড়িয়াখানার সিংহ জুটি বাদশাহ-নোভার উত্তরসূরি হিসেবে দুটি সিংহ ও চার জোড়া ওয়াইল্ড বিস্ট এসেছে দক্ষিণ আফ্রিকা থেকে।  বৃহস্পতিবার (১৬ মার্চ) রাতে এসব প্রাণী চট্টগ্রাম চিড়িয়াখানায় এসে পৌঁছে বলে জানিয়েছেন চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ও চিকিৎসক শাহাদাত হোসেন শুভ।

তিনি জানান, এসব প্রাণী আমদানিকারক প্রতিষ্ঠান ফ্যালকন ট্রেডার্সের অধীনে ১৫ দিন কোয়ারেন্টিনে থাকবে। এরপর সুস্থতা সাপেক্ষে সেগুলো বুঝে নেওয়া হবে। এরমধ্যে যেকোনো কিছুর দায়-দায়িত্ব আমদানিকারক প্রতিষ্ঠানের। চিড়িয়াখানার নিজস্ব তহবিল থেকে এক কোটি ৬৯ লাখ টাকা ব্যয়ে সিংহসহ পাঁচ ধরনের প্রাণী কেনার প্রকল্পের অংশ হিসেবে এলো এসব প্রাণী। এর আগে গত বছরের অক্টোবরে নেদারল্যান্ড থেকে তিন জোড়া করে ক্যাঙ্গারু ও কয়েকটি লামা আনা হয় চট্টগ্রাম চিড়িয়াখানার জন্য। 

এবার দক্ষিণ আফ্রিকা থেকে এলো এক জোড়া সিংহ ও চার জোড়া ওয়াইল্ড বিস্ট। বছর সাতেক আগে ধুমধাম করে বিয়ে দেওয়া হয় চট্টগ্রাম চিড়িয়াখানার সিংহ জুটি বাদশাহ-নোভার। তবে দীর্ঘদিনেও বাদশাহ-নোভার উত্তরসূরি না আসায় এবং প্রাণী দুটি তাদের গড় আয়ুর শেষ প্রান্তে থাকায় এ দম্পতির নিজস্ব উত্তরসূরি আসার সম্ভাবনাও কমতে থাকায় দক্ষিণ আফ্রিকা থেকে সিংহ আনার উদ্যেগ নেয়া হয়।

আরও পড়ুন: 

বিভি/রিসি

মন্তব্য করুন: