• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

জামালপুরে বেওয়ারিশ কুকুর

যাকে পাচ্ছে তাকেই কামড়াচ্ছে কুকুর, হাসপাতালে ভ্যাকসিন সঙ্কট

জামালপুর প্রতিনিধি 

প্রকাশিত: ১১:০৫, ২৯ মে ২০২৩

ফন্ট সাইজ
যাকে পাচ্ছে তাকেই কামড়াচ্ছে কুকুর, হাসপাতালে ভ্যাকসিন সঙ্কট

প্রতীকী ছবি

জামালপুর পৌর শহরের বিভিন্ন এলাকায় এক দিনে বেওয়ারিশ কুকুরের কামড়ে প্রায় অর্ধশত মানুষ আহতের ঘটনা ঘটেছে। এমনকি যাকে পাচ্ছে তাকেই কামড়াচ্ছে। একদিনেই আহত হয়েছেন ৫০জনের মতো।

আহতদের মধ্যে আব্দুল কাদের তরফদার দুলাল (৭৫), মিন্টু মিয়া (৫৫), নুর ইসলাম (৩৫), নুর (২) ও রেজিয়া বেগম (৩৫) সহ অর্ধশত  নারী, পুরুষ ও শিশু আহত হয়েছে। 

তবে হাসপাতালে র‌্যাভিক্স ডিসি ভ্যাকসিন সঙ্কট দেখা দিয়েছে বলে জানিয়েছেন জরুরি বিভাগের চিকিৎসক মোহাম্মদ তৌহিদুল ইসলাম আজিব।   

রবিবার (২৮মে) পৌর শহরের ফুলবাড়িয়া, শাহপুর, মুন্সিপাড়া ও জিগাতলাসহ বেশ কয়েকটি এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয় ও হাসপাতাল সূত্রে জানা গেছে, জামালপুর পৌর শহরের ফুলবাড়িয়া, শাহপুর, মুন্সিপাড়া ও জিগাতলাসহ আরও বেশ কয়েকটি এলাকায় কুকুরের কামড়ে অন্তত ৪০ জন আহত হয়েছেন। 

আহতদের  প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। একই সঙ্গে তাদের জলাতঙ্কের ভ্যাকসিন দেওয়া হয়েছে বলে জানা গেছে ।

পৌর শহরের জিগাতলা এলাকার আব্দুল কাদের তরফদার দুলাল বলেন, ‘সকালে নাস্তা করে বাসায় ফিরছিলাম। এমন সময় আমার ১০-১২হাত সামনে একজনকে কুকুরে কামড় দিয়েছে তা খেয়াল করিনি। তাকে ছেড়ে দিয়ে আমাকে এসে আক্রমণ করে। আমার পা ও হাতে কামড় দেয়। পরে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাসায় চলে আসি।’

একই এলাকার মিন্টু মিয়া বলেন, মার্কেট থেকে ফিরার পথে একটি কুকুর আমার উপড় আক্রমণ করে। পরে হাসপাতালে গিয়ে চিকিৎসা নিয়েছি কিন্তু হাসপাতাল থেকে আমাকে ভ্যাকসিন বা ঔষধপত্র কোন কিছুই দেয়নি। সব ঔষুধ বাহির থেকে কিনতে হয়ছে।

জামালপুর জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক মোহাম্মদ তৌহিদুল ইসলাম রাজিব জানান, পৌর শহরের  বিভিন্ন এলাকা থেকে কুকুরের কামড়ে আহত হয়ে ৪০ জনের মত চিকিৎসা নিতে হাসপাতালে আসেন। তাদের মধ্যে কয়েকজন গুরুতর আহত রয়েছেন। ঔষধের  বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কুকুরের কামড়ে আহতদের র‌্যাভিক্স ডিসি ও র‌্যাভিক্স ইমোনো গ্লোবিওলিন ভ্যাকসিন দিতে হয়। হাসপাতালে র‌্যাভিক্স ডিসি ভ্যাকসিন না থাকায় রোগীদের কিনে দিতে হয়েছে। 

বিভি/এজেড

মন্তব্য করুন: