• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আমেরিকা থেকে এসে জামায়াত নেতার আদালতে আত্মসমর্পণ

প্রকাশিত: ১৭:৩৪, ২০ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ১৮:৩০, ২০ ফেব্রুয়ারি ২০২২

ফন্ট সাইজ
আমেরিকা থেকে এসে জামায়াত নেতার আদালতে আত্মসমর্পণ

মেহেরপুর জেলা জামায়াত ইসলামীর সাবেক আমীর এবং সদর উপজেলার সাবেক চেয়ারম্যান আলহাজ্ব ছমির উদ্দিনকে কারাগারে পাঠিয়েছে আদালত। আমেরিকা প্রবাসী এই নেতা সরাসরি আমেরিকা থেকে দেশে এসে রবিবার (২০ ফেব্রুয়ারি) সাড়ে ১১ টার দিকে মেহেরপুরে স্পেশাল ট্রাইবুনাল-১ম আদালতে আত্মসমর্পণ করেন। পরে বিচারক মোহাম্মদ ওয়ালিউল ইসলাম তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

২০১৩ সালে তিনি গ্রেপ্তার আতঙ্কে আমেরিকাতে পাড়ি দেন ছমির উদ্দিন। ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি আন্তজার্তিক অপরাধ ট্রাইবুনাল আদালতে তৎকালীন জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলোয়ার হোসেন সাঈদীর ফাঁসির রায় ঘোষণা করেন। প্রতিবাদে জামায়াত ইসলামীর ডাকা দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতালে সন্দ্যার পর মেহেরপুর শহরের কোর্ট এলাকা থেকে বড়বাজার পর্যন্ত রাস্তার দু’পাশের দোকানপাঠ, ব্যবসা প্রতিষ্ঠানে তাণ্ডব চালায় দলটির নেতাকর্মীরা। আতঙ্ক ছড়িয়ে পড়ে শহরজুড়ে। 

আরও পড়ুন:

এ ঘটনায় তৎকালীন মেহেরপুর সদর থানার এসআই গাজী ইকবাল হোসেন বাদী হয়ে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫ ও ১৬(২) সহ ১৪৩/ ১৪৮/ ৩৩২/ ৩৫৩/ ৪৩৫/৪২৭ পেনাল কোড এ মামলা দায়ের করেন। এসে মেহেরপুর জেলা জামায়াতের আমির আলহাজ্ব মোহাম্মদ ছমির উদ্দিন সহ ৭৬ জনকে আসামি করা হয়। গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে তিনি আমেরিকা চলে যান। ২০১৭ সালে মামলায় তার ছেলে তারিক গ্রেপ্তার হলে পরবর্তীতে বন্দুকযুদ্ধে মারা যান।

এর কয়েকদিন পর স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রতিবাদ মিছিল বের করে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এসময় ছমির উদ্দিনের বাড়িতে হামলা চালায় এবং আগুন ধরিয়ে দেয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। পারিবারিক সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার (১৯ ফেব্রুয়ারি) মায়ের মৃত্যু খবরে তিনি আমেরিকা থেকে দেশের উদ্দেশ্যে রওয়ানা দেন। শনিবার রাতে ঢাকায় অবতরণ করেন। ওই রাতেই মেহেরপুর সদর উপজেলার টুঙ্গি গোপালপুর গ্রামে পৌঁছান জামায়াত নেতা ছমির উদ্দিন। রোবাবর (২০ ফেব্রুয়ারি) সকালে আত্মসমর্পণ করলে আদালত তাকে কারাগারে পাঠায়। আজই তার মায়ের কুলখানির দিন নির্ধারিত থাকলেও কারাগারে যাওয়ায় অংশ নেয়া হলো না তার। 

আরও পড়ুন:

বিভি/টিএ/রিসি/এনএম

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2