• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

গাড়িতে গা গোলানো, বমি ভাব দূর করতে যা করবেন

প্রকাশিত: ১৬:৩৮, ২০ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ১৮:৪১, ২০ ফেব্রুয়ারি ২০২২

ফন্ট সাইজ
গাড়িতে গা গোলানো, বমি ভাব দূর করতে যা করবেন

প্রতীকী ছবি

ইচ্ছা থাকলেও কেউ কেউ গাড়ি নিয়ে বের হতে ভয় পান শরীরের জন্যই। গাড়িতে বেশিক্ষণ যাত্রা করলে অনেকেরই গা গুলিয়ে যায়, বমি হয়। তাই এসব সমস্যা যাদের আছে তাঁরা বের হওয়ার আগে মোশন সিকনেস সম্পর্কে জেনে নিন। 

১. শ্বাস নেওয়ার পর্যাপ্ত জায়গা খুঁজুন

গতিশীল অবস্থায় থাকুন বা স্থির, আঁটোসাঁটো জায়গায় গা গুলিয়ে ওঠা বা দমবন্ধ হয়ে আসা স্বাভাবিক। সুতরাং নিজের শ্বাস নেওয়ার জন্য পর্যাপ্ত ফাঁকা জায়গা দেখে রাখুন। যদি জানালা খোলার সুবিধা না থাকে অন্তত এয়ার কন্ডিশনার যাতে চালু থাকে তা নিশ্চিত করুন।

আরও পড়ুন:

২. পেট ভরে খাবেন না

সফরের ধকল সইতে শরীরে শক্তি ভরপুর রাখুন কিন্তু ভরপেট খাবেন না। যদি আপনার মোশন সিকনেস থেকে থাকে তবে ভ্রমণের আগে ভারী খাবার এড়িয়ে চলুন। অত্যধিক তৈলাক্ত, মশলাদার বা অ্যাসিডিক খাবার থেকে দূরে থাকুন।

৩. কোথায় বসবেন আসনটি দেখুন

উপযুক্ত আসন নির্বাচন করা মোশন সিকনেসের ক্ষেত্রে সাহায্য করে। উদাহরণস্বরূপ, গাড়ির সামনের দিকের আসনে বসলে বা বিমানের ডানার কাছের আসনে বসলে গা গোলানোর সমস্যা কম হয়।

৪. টক খান

টক মিষ্টি লজেন্স এবং লেবু মোশন সিকনেস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। মুখে কোনো লজেন্স রাখুন, বেশ আরাম বোধ করবেন। লজেন্সে কাজ না হলে একগুচ্ছ তুলসী পাতা হাতে রাখুন এবং সময় মতো কয়েকটি চিবিয়ে খান।

৫. গান এবং ওষুধ

যদি অন্য চারটি উপায় কাজ না করে তবে শেষ অবলম্বন হলো ওষুধ। এমন একটি ওষুধ খান যা মোশন সিকনেসকে প্রতিহত করতে সাহায্য করে। গান চালান এবং স্বাভাবিক অবস্থায় ফিরে আসার সময় বাইরে রাস্তার দিকে তাকিয়ে নিজের সফরকে দেখার চেষ্টা করুন।

সূত্রঃ নিউজ১৮। 

আরও পড়ুন:

বিভি/এএন

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2