• NEWS PORTAL

  • মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা মোংলা বন্দরে 

প্রকাশিত: ১৭:৩৭, ২১ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা মোংলা বন্দরে 

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় চালানের জ্বালানি কয়লা মোংলা বন্দরে পৌঁছেছে। ৫৫ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে ছেড়ে আসে এ জাহাজটি। 

বুধবার (২১ সেপ্টেম্বর) দুপুরে হাড়বাড়ীয়ার ১২ নম্বরে অ্যাংকোরেজ করেছে বিদেশি জাহাজ এম, মাগদা-পি। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপসচিব (বোর্ড ও জনসংযোগ) মো. মাকরুজ্জামান ও বিদেশি জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং এন্ড লজিস্টিক লিমিটেডের ম্যানেজার খন্দকার রিয়াজুল হক জানান, রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের জ্বালানি কয়লা নিয়ে গত ২ সেপ্টেম্বর ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসে গ্রিক পতাকাবাহী জাহাজ এম,ভি মাগদা-পি।

 ওই বানিজ্যিক জাহাজ থেকে বুধবার বিকালের পালা থেকে কয়লা খালাস করে তা লাইটারেজ (কার্গো, কোস্টার) করে নেওয়া হবে বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে। তারপর বিদুৎ কেন্দ্রের জেটি হতে লাইটারেজের কয়লা মজুদ করা হবে পাওয়ার প্লান্টের কোলসেডে।
  
স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং এন্ড লজিস্টিক লিমিটেডের ম্যানেজার খন্দকার রিয়াজুল হক জানান, ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসা এ জাহাজটি গত ১৬ সেপ্টেম্বর চট্টগ্রাম বন্দরে ভিড়ে সেখানে ২৪ হাজার ৬০০ মেট্টিক টন কয়লা খালাস শেষে ১৯ সেপ্টেম্বর মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে এসেছে। এখানে খালাস হবে ৩০ হাজার ৪০০ মেট্টিক টন কয়লা।
 
এর আগে গত ৫ আগস্ট রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রথম জ্বালানি কয়লা নিয়ে মোংলা বন্দরে এসেছিল এম,ভি আকিজ হেরিটেজ। সেটিতে কয়লা আনা হয়েছিল ৫৪ হাজার ৬৫০ মেট্টিক টন। 

তিনি আরও বলেন, এ তাপবিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় চালানের ৫৪ হাজার ৬৮৪ মেট্টিক টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে ৩১ আগস্ট ছেড়ে আসা হংকং পতাকাবাহী জাহাজ এম,ভি সানিয়া বাংলাদেশের উদ্দ্যেশে ছেড়ে এসেছে।
 
এ জাহাজটিও প্রথমে চট্টগ্রামে ২২ হাজার ৬৮৪ ও পরে মোংলা বন্দরে ৩২ হাজার মেট্টিক টন কয়লা খালাস করবে।

বিভি/টিটি

মন্তব্য করুন: