• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

টানা আট দফায় কমেছে স্বর্ণের দাম

প্রকাশিত: ২০:২৬, ২ মে ২০২৪

ফন্ট সাইজ
টানা আট দফায় কমেছে স্বর্ণের দাম

দেশের বাজারে টানা আট দফায় কমল স্বর্ণের দাম। এতে প্রতি ভরি ভালো মানের স্বর্ণের দাম কমেছে এক হাজার ৮৭৮ টাকা। দাম কমার পর দেশের বাজারে ভালো মানের স্বর্ণের প্রতি ভরি (২২ ক্যারেট) বিক্রি হবে এক লাখ ৯ হাজার ১৬৩ টাকা দরে। শুক্রবার (৩ মে) থেকে সারা দেশে স্বর্ণের নতুন এ দর কার্যকর হবে। বৃহস্পতিবার (২ মে) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বর্ণের এ দাম কমার তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবী (পিওর গোল্ড) স্বর্ণের মূল্য কমেছে। সে কারণে স্বর্ণের দাম সমন্বয়ের সিদ্ধান্ত নিয়েছে বাজুস। নতুন মূল্য অনুযায়ী ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম কমে এক লাখ চার হাজার ১৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৮৯ হাজার ৩১১ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের দাম ৭৪ হাজার ২৭৬ টাকা করা হয়েছে। এদিকে অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভরি দুই হাজার ১০০ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ভরি দুই হাজার ছয় টাকা এবং ১৮ ক্যারেটের রুপার দাম ভরি এক হাজার ৭১৫ টাকা নির্ধারণ করা হয়। আর সনাতন পদ্ধতির এক ভরি রুপার দাম এক হাজার ২৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ৩০ এপ্রিল এবং তার আগে ২৯ এপ্রিল ২৮ এপ্রিল, ২৭ এপ্রিল, ২৫ এপ্রিল, ২৪ এপ্রিল ও ২৩ এপ্রিল সাত দফা স্বর্ণের দাম কমানো হয়। ৩০ এপ্রিল ভালো মানের একভরি স্বর্ণের দাম ৪২০ টাকা কমানো হয়।

উল্লেখ্য, গত ২১ এপ্রিল ২২ ক্যারেটের স্বর্ণের ভরিপ্রতি দাম দাঁড়িয়েছিল এক লাখ ১৯ হাজার ৪২৮ টাকাতে। এটি ছিল দেশের ইতিহাসে এখন পর্যন্ত স্বর্ণের সর্বোচ্চ দাম। এরপর গত ২৩ এপ্রিল থেকে স্বর্ণের দাম কমতে শুরু করে। এ নিয়ে চলতি বছর ১৮ বার স্বর্ণের দাম সমন্বয় করল বাজুস। এছাড়া গত ১৫ দিনের ব্যবধানে দেশের বাজারে ১১ বার স্বর্ণের দাম সমন্বয় করেছে বাজুস। এর মধ্যে ৩ বার দাম বেড়েছে এবং ৮ বার কমানো হয়েছে।

বিভি/পিএইচ

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2