• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

‘এক লাফে ডলারের দাম ৭ টাকা বাড়ানো অস্বাভাবিক’

প্রকাশিত: ১০:৫১, ১০ মে ২০২৪

আপডেট: ১০:৫৫, ১০ মে ২০২৪

ফন্ট সাইজ
‘এক লাফে ডলারের দাম ৭ টাকা বাড়ানো অস্বাভাবিক’

সাবেক পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান (ফাইল ছবি)

শুধু নতুন নতুন নীতিই নয় রাজনৈতিক সদিচ্ছা না থাকলে আর্থিক খাতে সুশাসন ফেরানো অসম্ভব। ডলারের বিনিময় হার এবং ব্যাংক ঋণের সুদহার নীতি প্রসঙ্গে এমন মন্তব্য করেছেন অর্থনীতিবিদরা। সঠিকভাবে নীতি বাস্তবায়ন হলে মূল্যস্ফীতি কমার সম্ভাবনা আছে বলে মনে করেন তারা। তবে ডলারের রেট আমদানি-রপ্তানি পর্যায়ে আলাদা করা না হলে উৎপাদন খরচ বাড়ার শঙ্কায় উদ্বিগ্ন ব্যবসায়ী নেতারা। 

মূল্যস্ফীতির যাঁতাকলে জনজীবন যখন অস্থির, টালমাটাল ডলারের বাজার, রিজার্ভ ঠেকেছে তলানিতে। সামলে উঠতে একের পর এক নীতি সহায়তার আশ্রয় নিচ্ছে বাংলাদেশ ব্যাংক। কোন কিছুই যখন ব্যাটে বলে মিলছে না, এমন পরিস্থিতিতে ডলারের বিপরীতে টাকার বড় অবমূল্যায়ন করেছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি। সেই সাথে প্রত্যাহার করে নিয়েছে ১০ মাস আগে চালু করা স্মার্ট সুদহার পদ্ধতি। একলাফে ডলারের দাম ৭ টাকা বাড়ানোকে অস্বাভাবিক বলছেন সাবেক পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

বিষয়টিকে মোটেই অস্বাভাবিক মনে করছেন না অর্থনীতিবিদরা। বাংলাদেশ ব্যাংকের এই সিদ্ধান্তকে নতুন মোড়কে পুরনো পণ্য উল্লেখ করে এটি বাস্তবায়নে রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলার তাগিদ অর্থনীতি বিশ্লেষকদের। 

ব্যাংকঋণের সুদহার বাজারভিত্তিক করা এবং ডলারের রেট বাড়ায় উৎপাদন খরচ বৃদ্ধির শঙ্কায় ব্যবাসয়ীরা। তবে স্বল্পমেয়াদে এর সুফল না মিললেও, বিশ্লেষকরা দীর্ঘ মেয়াদে ভালো ফলাফলের আশা করছেন। নীতি বাস্তবায়নে আর্থিক খাতে প্রশাসনিক কার্যক্রমে স্বচ্ছতা জরুরি বলেও মনে করেন এই বিশ্লেষক।
 

বিভি/পিএইচ

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2