• ১৭ অক্টোবর ২০২১ | ২ কার্তিক ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

অক্টোবর-নভেম্বরেই কেন পেঁয়াজের দাম বাড়ে? প্রশ্ন ক্রেতাদের

প্রকাশিত: ১৬:২৮, ১৩ অক্টোবর ২০২১

আপডেট: ১৬:২৯, ১৩ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
অক্টোবর-নভেম্বরেই কেন পেঁয়াজের দাম বাড়ে? প্রশ্ন ক্রেতাদের

পেঁয়াজের ঝাঁঝ কমছেই না। পাইকারি বাজারের ৬৪ টাকার দেশি পেঁয়াজ খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৮০ টাকায়। বাড়তি দামে দিশেহারা ক্রেতারা বলছেন, সিন্ডিকেট করে প্রতি বছর অক্টোবর-নভেম্বর মাসে পেঁয়াজের দাম বাড়ানো হয়। অথচ এ নিয়ে সরকারের আগাম কোনো পরিকল্পনা থাকে না।

গত বছরের মত, হঠাৎ করেই গত দুই সপ্তাহ ধরে বেড়েছে পেঁয়াজের দাম। পাইকারি বাজারে দেশি ৩০-৩৫ টাকার পেঁয়াজের দাম ঠেকেছে ৬৫ টাকায়। এতে অনেকেই পেঁয়াজ কেনা কমিয়ে দিয়েছেন। যেমন ধরা যাক, গুলশানের হোটেল ব্যবসায়ী জাহাঙ্গীর আলমের কথাই। রান্নার জন্য এক মাস আগেও প্রতিদিন কারওয়ানবাজার থেকে ৩০ থেকে ৪০ কেজি পেঁয়াজ কিনলেও এখন দাম বেড়ে যাওয়ায় ২০ কেজি দিয়েই প্রয়োজন সারছেন বলে জানালেন এই ব্যবসায়ী।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বলেছে, প্রতি বছর দেশে পেঁয়াজের চাহিদা ২৮ লাখ টন। এর মধ্যে দেশে উৎপাদন হচ্ছে ৩৩ লাখ টন। নানান কারণে ৩০ শতাংশ পেঁয়াজ নষ্ট হলেও বাজারে দেশি পেঁয়াজ ২৩ লাখ টনের চাহিদা মিটিয়ে থাকে। বাকিটা আমদানি নির্ভর হওয়ায় সুযোগ নেন ব্যবসায়ীরা। কারওয়ানবাজার আড়তে দেশি পেঁয়াজ ৬৪ টাকা এবং ইন্ডিয়ান পেঁয়াজ ৫৫ টাকা করে বিক্রি হচ্ছে।

এক ক্রেতা বলেন, গত বছরও এই সময় পেঁয়াজের দাম বেড়ে গিয়েছিলো। এবারও তাই হলো। এর পেছনে নিশ্চয়ই সিন্ডিকেট আছে। তারা যোগসাজশে এই কাজ করে। নাহলে প্রতি বছর অক্টোবর-নভেম্বরে কেন পেঁয়াজের দাম বাড়বে? সরকারের এই বিষয়ে নজর দেওয়া উচিৎ।

আরেক ক্রেতা বলেন, দেশি পেঁয়াজ একেক দোকানে একেক দাম। দামের কোনো ঠিক ঠিকানা নেই। এই দামে পেঁয়াজ কিনে খাওয়া আমাদের পক্ষে সম্ভব হচ্ছে না।

কারওয়ানবাজার থেকে দুই কিলোমিটার দূরে হাতিরপুল খুচরা বাজারে ৬৪ টাকার দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ টাকা করে। ৫৫ টাকার ইন্ডিয়ান পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকায়। দাম বৃদ্ধি নিয়ে বিক্রেতারা একেবারেই নির্বিকার, আর ক্রেতাদের নাভিশ্বাস অবস্থা।

এক ক্রেতা বলেন, আগে যেখানে পাঁচ কেজি কিনতাম সেখানে এখন এক কেজি, আধা কেজি কিনতে হচ্ছে। আমরা তো এখন জিম্মি।

এদিকে, স্বল্প আয়ের মানুষের জন্য ৩০ টাকা কেজি দরে ট্রাক সেলের মাধ্যমে পেঁয়াজ বিক্রি অব্যাহত রেখেছে টিসিবি।

বিভি/এমএস

মন্তব্য করুন: