• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

পুঁজিবাজারে বিনিয়োগে রাষ্ট্রায়ত্ত ৪ ব্যাংককে বিএসইসির চিঠি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩০, ২০ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
পুঁজিবাজারে বিনিয়োগে রাষ্ট্রায়ত্ত ৪ ব্যাংককে বিএসইসির চিঠি

রাষ্ট্রায়ত্ত চার ব্যাংকের লোগো

পুঁজিবাজারে বিনিয়োগে রাষ্ট্রায়ত্ত চার ব্যাংকে বিশেষ তহবিল গঠনসহ নতুন বিনিয়োগের তথ্য জানতে চেয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ব্যাংক চারটি হলো- সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংক।

মঙ্গলবার ( ১৯ এপ্রিল) কমিশন সহকারী পরিচালক মো. ওয়ারিসুল হাসান রিফাত-এর সই করা এ সংক্রান্ত চিঠিতে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ অনুসারে, এককভাবে একটি ব্যাংক তার ইকুইটির ২৫ শতাংশ পর্যন্ত পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর বর্তমানে পুঁজিবাজারে বিনিয়োগ নির্ধারিত সীমার নিচে রয়েছে। ফলে বিদ্যমান আইনী সীমার মধ্যেই এ ব্যাংকগুলোর পুঁজিবাজারে আরো বিনিয়োগের সুযোগ রয়েছে। এজন্য তাদের কাছে শেয়ারবাজারে বিনিয়োগ সংক্রান্ত তথ্য জানতে চাওয়া হয়েছে।

এতে আরও বলা হয়েছে, রাষ্ট্রায়ত্ত এই চার ব্যাংক এখনো বাংলাদেশ ব্যাংক ঘোষিত পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করে নি। ফলে প্রচলিত সুযোগের পাশাপাশি বিশেষ তহবিলের মাধ্যমে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ রয়েছে।

পুঁজিবাজারের সাম্প্রতিক তারল্য সংকটের সময় তাই এই ব্যাংকগুলোকে নির্ধারিত সীমার মধ্যে থেকেই শেয়ারবাজারে বিনিয়োগ বাড়ানোর অনুরোধ জানিয়েছে বিএসইসি।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2