• NEWS PORTAL

  • সোমবার, ২০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভারত-বাংলাদেশ বিনিয়োগ-বাণিজ্যের বিপুল সম্ভাবনা রয়েছে: বাণিজ্যমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:০৫, ২০ এপ্রিল ২০২২

আপডেট: ২১:০৫, ২০ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
ভারত-বাংলাদেশ বিনিয়োগ-বাণিজ্যের বিপুল সম্ভাবনা রয়েছে: বাণিজ্যমন্ত্রী

কোলকাতায় অনুষ্ঠিত “বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট” এর উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পশ্চিমবঙ্গসহ ভারতে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগের বিপুল সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশের সামাজিক ও সাংস্কৃতিক অভিন্নতার রয়েছে। বাংলা প্রাগ্রসর চিন্তা-চেতনার ধারক হিসেবে একসময় সমগ্র ভারতবর্ষের সমীহের স্থলে অভিষিক্ত ছিলো। বর্তমান বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ এ গৌরবের উত্তরাধিকার। 

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ব্যবসা-বাণিজ্যে উল্লেখযোগ্যভাবে অগ্রসর হচ্ছে এবং উন্নয়নের রোল মডেল হিসেবে সমাদৃত হচ্ছে।

বুধবার (২০ এপ্রিল) বাণিজ্যমন্ত্রী কোলকাতার বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও গভর্নর শ্রী জগদীপ ধানকার এসময় উপস্থিত ছিলেন।

টিপু মুনশি বলেন, ভারত-বাংলাদেশ বাণিজ্যের পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।  বাংলাদেশি বিনিয়োগকারীরা ভারতে বিশেষত: পশ্চিমবঙ্গে বিনিয়োগে আগ্রহী। সাম্প্রতিককালে সরকার বাংলাদেশের বিনিয়োগকারীরা কর্তৃক বিদেশে বিনিয়োগ প্রক্রিয়া সহজ করেছে। ফলে বাংলাদেশি বিনিয়োগকারীরা  আফ্রিকা, ইউরোপ, আমেরিকাসহ এশিয়ার দেশগুলোতে বিনিয়োগ করতে পারছেন। পশ্চিমবঙ্গে বিনিয়োগের ক্ষেত্রেও বাংলাদেশের ব্যবসায়ীদের আগ্রহ রয়েছে।

উল্লেখ্য, প্রায় চল্লিশটি দেশ হতে সরকারি ও বিজনেস ডেলিগেট দুইদিন ব্যাপী এ গ্লোবাল বিজিনেস সামিটে অংশ গ্রহণ করছেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাংলাদেশের দশ সদস্যের সরকারি প্রতিনিধিদল এবং বিশ সদস্যের বিজিনেস ডেলিগেশনের নেতৃত্ব দিচ্ছেন। 

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নেতৃত্বে পশ্চিমবঙ্গের অভাবনীয় উন্নয়ন হয়েছে। করোনাকালে ৭.১ জিডিপি প্রবৃদ্ধি অর্জনকে তিনি সাধুবাদ জানাচ্ছি। 

এর আগে মঙ্গলবার বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে সাক্ষাত করে দ্বি-পাক্ষিক বাণিজ্য সম্ভাবনা সম্পর্কে আলোচনা করেন এবং এক নৈশভোজে অংশ নেন। 

কোভিডোত্তরকালে ২০-২১ এপ্রিল, ২০২২ এ পশ্চিমবঙ্গে আয়োজিত এ গ্লোবাল বিজনেস সামিট বেশ গুরুত্বপূর্ণ। বাংলাদেশ এ বিজনেস সামিটে পার্টনার কান্ট্রি। এ সন্মেলনে টাটা, আদানি, উইপ্রো, হিন্দুস্তান ইউনিলিভারসহ ভারতের উল্লেখযোগ্য প্রায় সকল বৃহৎ বিজনেস প্রতিষ্ঠান অংশগ্রহন করছে। বিটুবি এবং বিটুজি অংশীদারিত্ব ও বিনিয়োগের পথে এটি উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আয়োজক কর্তৃপক্ষ আশাবাদী।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2