• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

দেশের সব এক্সচেঞ্জ হাউসে এক রেটে বিক্রি হবে ডলার 

প্রকাশিত: ২০:৪৯, ২৬ মে ২০২২

ফন্ট সাইজ
দেশের সব এক্সচেঞ্জ হাউসে এক রেটে বিক্রি হবে ডলার 

অবশেষে দেশে ডলারের মার্কেটে অস্থিরতা কাটানোর চেষ্টা শুরু হয়েছে। এই লক্ষ্যে যৌথভাবে কাজ করবে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা)। এ দুই সংগঠন দেশের সব এক্সচেঞ্জ হাউসের জন্য অভিন্ন ডলার রেট (এক রেট) বাস্তবায়ন হচ্ছে। আর বিষয়টি পর্যালোচনা করবে বাংলাদেশ ব্যাংক। 

বৃহস্পতিবার (২৬ মে) বাংলাদেশ ব্যাংক, এবিবি ও বাফেদা ত্রিপক্ষীয় এক বৈঠকে বসে। বৈঠক শেষে এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।

সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয়তার নিরিখে ডলার বিক্রি অব্যাহত রাখবে। রপ্তানিকারকের ব্যাংকের মাধ্যমে রপ্তানিমূল্য ডিসকাউন্টটিংসহ রপ্তানি মূল্য ওই ব্যাংকেই বিক্রি করতে হবে। বাফেদা এবং এবিবি একত্রে এক্সচেঞ্জ হাউসের জন্য ইউনিফর্ম এক্সচেঞ্জ রেট (এক রেট) নির্ধারণ কাজ করবে। যা দেশের সব এডি (অথোরাইজড ডিলার) ব্যাংক মেনে চলবে। বাফেদার পক্ষ থেকে ইন্টার ব্যাংক রেট (আন্তঃব্যাংক রেটহার) প্রস্তাব করার পর বাংলাদেশ ব্যাংক তা পর্যালোচনা করবে। উল্লিখিত সব সিদ্ধান্ত নীতিগতভাবে গ্রহণ করা হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে আগামী রোববার। 

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে বৈঠকে বাফেদার চেয়ারম্যান আতাউর রহমান প্রধান, এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন ব্যাংকের এমডিরা উপস্থিত ছিলেন।

বিভি/এজেড

মন্তব্য করুন: