• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

ডলারের বিপরীতে টাকার মান কমানোর রেকর্ড

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ১৭:৩৫, ৬ জুন ২০২২

আপডেট: ১৭:৫৪, ৬ জুন ২০২২

ফন্ট সাইজ
ডলারের বিপরীতে টাকার মান কমানোর রেকর্ড

আন্তঃব্যাংক লেনদেনে ডলারের বিপরীতে টাকার মান আরও ১ টাকা ৬০ পয়সা কমাল বাংলাদেশ ব্যাংক। এক দিনে এর আগে কখনও এত বেশি মান হারায়নি টাকা।

সোমবার ( ৬ জুন) থেকে আন্তঃব্যাংক লেনদেনে ডলারের দর নির্ধারণ করা হয়েছে ৯০ টাকা ৫০ পয়সা। চলতি অর্থবছরে এনিয়ে ডলারের দর বাড়লো ৫ টাকা ৭০ পয়সা। আমদানি, রফতানি, রেমিট্যান্সসসহ সব পর্যায়ে ডলারের ব্যাপাক চাহিদা বাড়ায় এই দর বৃদ্ধি পেয়েছে। 

এর আগে ২ জুন ডলারের বিপরীতে টাকার মান কমানো হয়। তখন প্রতি ডলারের বিনিময়মূল্য ৯০ পয়সা বাড়ায় বাংলাদেশ ব্যাংক। এতে প্রতি ডলারের বিনিময়মূল্য বেড়ে হয় ৮৯ টাকা ৯০ পয়সা।

গত বৃহস্পতিবার ডলারের বিপরীতে টাকার মান ৯০ পয়সা কমিয়ে ৮৯ টাকা ৯০ পয়সা নির্ধারণ করা হয়। এক দিনে এটিই ছিল টাকার সবচেয়ে বেশি দরপতন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ ব্যাংক ব্যাংকগুলোর কাছে যে দরে ডলার বিক্রি করে সেটাই আন্তঃব্যাংক বিক্রির রেট হিসেবে বিবেচনা করা হয়। সোমবার ডলার দর ছিল ৯১ টাকা ৫০ পয়সা।’

চলতি বছরে জানুয়ারির শুরুতে ডলারের বিনিময় মূল্য ২০ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা করে কেন্দ্রীয় ব্যাংক। ২৩ মার্চ ২০ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা ২০ পয়সা দর নির্ধারণ করা হয়। ২৭ এপ্রিল বাড়ানো হয় আরও ২৫ পয়সা। তখন ১ ডলারের বিনিময় মূল্য দাঁড়ায় ৮৬ টাকা ৪৫ পয়সা। ৯ মে ডলারের বিনিময় মূল্য ২৫ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা ৭০ পয়সা নির্ধারণ করা হয়।

এরপর ১৬ মে বাংলাদেশের ইতিহাসে একদিনে সবচেয়ে বড় অবমূল্যায়ন করা হয় টাকার। সেদিন টাকার মান ৮০ পয়সা কমিয়ে ডলারের বিপরীতে দর নির্ধারণ করা হয় ৮৭ টাকা ৫০ পয়সা। এরপর ২৩ মে টাকার মান আরও ৪০ পয়সা কমিয়ে দর নির্ধারণ করা হয় ৮৭ টাকা ৯০ পয়সা।

বিভি/এইচএস

মন্তব্য করুন: