• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কমতে পারে যেসব পণ্যের দাম

প্রকাশিত: ১৮:২৮, ৯ জুন ২০২২

ফন্ট সাইজ
কমতে পারে যেসব পণ্যের দাম

বাজেটে বিভিন্ন পণ্যের সম্পূরক শুল্ক, আমদানিশুল্ক অথবা মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) হ্রাস করা হয়েছে। ফলে কিছু পণ্যে আমদানিতে ব্যয় কমতে পারে। কিছু ক্ষেত্রে দেশে উৎপাদন ও বিক্রির ক্ষেত্রে কর ছাড় দেওয়া হয়েছে। ফলে কমতে পারে কিছু পণ্যের দাম।

যেসব পণ্যের দাম কমতে পারে:

পোলট্রি ও গোখাদ্য

হাঁস-মুরগি ও গবাদি পশুর খাবার তৈরির উপকরণে করছাড় দিয়েছে সরকার। এতে এসব পণ্যের উৎপাদন ব্যয় কমতে পারে। ফলে দাম কমতে পারে পোলট্রির।

রেস্তোরাঁয় খাবার

শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) ও নন-এসি রেস্তোরাঁর ওপর ভ্যাট হার যথাক্রমে ১০ শতাংশ ও ৫ শতাংশ এর পরিবর্তে উভয় ক্ষেত্রে ৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। ফলে রেস্তোরাঁয় খাবারের দাম কমতে পারে। তবে তিন তারকা বা তদূর্ধ্ব মানের হোটেলে অবস্থিত রেস্তোরাঁয় এ ছাড় নেই।

হুইল চেয়ার

হুইল চেয়ার আমদানিতে বিদ্যমান সব ধরনের শুল্ককর বিলোপ করার প্রস্তাব করা হয়েছে। ফলে হুইল চেয়ারের দাম কমতে পারে।

কাজু বাদাম

কাজু বাদামের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ফলে কমতে পারে কাজু বাদামের দাম।
 
মুড়ি ও চিনি

পণ্য দুটির ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতি প্রদানের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। ফলে কমতে পারে মুড়ি ও চিনির দাম।

রড

বিভিন্ন প্রকার এমএস প্রোডাক্টের ক্ষেত্রে ব্যবসায়ী পর্যায়ের ভ্যাট টন প্রতি ৫০০ টাকার পরিবর্তে ২০০ টাকা নির্ধারণ করার প্রস্তাব দেওয়া হয়েছে। ফলে কমতে পারে রডের দাম।

তোয়ালে

হ্যান্ড টাওয়েল/পেপার টাওয়েল/ক্লিনিক্যাল বেড শিটের উৎপাদন পর্যায়ে বিদ্যমান ভ্যাটের হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। ফলে কমতে পারে টাওয়েল সামগ্রীর দাম।

পয়ঃশোধনাগার

দেশের পরিবেশ দূষণমুক্ত করার লক্ষ্যে বাংলাদেশে অনেক পয়ঃশোধনাগার (এসটিপি) স্থাপন করা হচ্ছে। এর জনপ্রিয়তা ও প্রয়োজনীয়তার দিক বিবেচনা করে এর আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

কাঠের বাড়ি

কাঠের প্রি-ফ্যাব্রিকেটেড ঘর আমদানিতে আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে।

অন্যান্য

এলপিজি গ্যাস বাল্কে কেনার ক্ষেত্রে প্রথম পর্যায়ের ক্রয়ে ভ্যাট অব্যাহতির প্রস্তাব করা হয়েছে। দৃষ্টি প্রতিবন্ধী মানুষের পড়ার উপকরণ ব্রেইল মুদ্রণের ওপর ভ্যাট অব্যাহতি দেওয়ার প্রস্তাব করা হয়েছে।  সুতার ভ্যাট কমানো হয়েছে।

বিভি/এনএ

মন্তব্য করুন: