• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

নিয়োগ পরীক্ষায় জালিয়াতি: বাংলাদেশ ব্যাংকের দুই যুগ্ম পরিচালক স্থায়ী বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ২২:১৪, ২৩ জুন ২০২২

আপডেট: ২২:১৫, ২৩ জুন ২০২২

ফন্ট সাইজ
নিয়োগ পরীক্ষায় জালিয়াতি: বাংলাদেশ ব্যাংকের দুই যুগ্ম পরিচালক স্থায়ী বরখাস্ত

বাংলাদেশ ব্যাংক

নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে সাময়িক বরখাস্ত বাংলাদেশ ব্যাংকের দুই পরিচালককে স্থায়ীভাবে বরখাস্ত করা হয়েছে। তারা হলেন-যুগ্ম পরিচালক মো. আলমাছ আলী ও আবদুল্লাহ আল মাবুদ।

বৃহস্পতিবার (২৩ জুন) বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের ৪২২ তম সভায় ওই দুই কর্মকর্তার সাময়িক বরখাস্তের শাস্তি মওকুফের আবেদন বাতিল করে তাদের স্থায়ীভাবে বরখাস্ত করা হয়ে। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। সভায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ব্যাংকের নতুন নিয়োগপ্রাপ্ত গভর্নর আবদুর রউফ তালুকদার, ডেপুটি গভর্নর ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

জানা গেছে, ২০২০ সালে বাংলাদেশ ব্যাংকের সিসিটিভি অপারেটর নিয়োগ পরীক্ষায় জালিয়াতিতে সহযোগিতার অভিযোগ ওঠে মো. আলমাছ আলী ও আবদুল্লাহ আল মাবুদের বিরুদ্ধে। সে সময় আলমাছ কেন্দ্রীয় ব্যাংকের মানবসম্পদ বিভাগে কর্মরত ছিলেন। অভিযোগ ওঠে সিসিটিভি অপারেটর নিয়োগ পরীক্ষার আসন কোথায় পড়বে ও ভাইভা বোর্ডে কারা থাকবেন তা আবেদনকারীদের জানিয়ে দেন তিনি। এমনকি তিনি নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসসহ মৌখিক পরীক্ষায় তদবিরও করেন বলে অভিযোগ ওঠে।

এসব অনিয়মের তদন্তে নামে বাংলাদেশ ব্যাংক। তদন্তে অনিয়মের সঙ্গে আলমাছ ও মাবুদের জড়িত থাকার বিষয়টি প্রমাণিত হয়। এর পরপরই তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয় বাংলাদেশ ব্যাংক।

আজকের সভায় রিজার্ভ চুরি মামলার অগ্রগতির বিষয়টি উপস্থাপন করা হলেও সে বিষয়ে কোনো আলোচনা হয়নি।

বিভি/এইচএস

মন্তব্য করুন: