• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

আরও ৫০ পয়সা বাড়লো ডলারের দাম

প্রকাশিত: ০০:১১, ২৯ জুন ২০২২

ফন্ট সাইজ
আরও ৫০ পয়সা বাড়লো ডলারের দাম

বাংলাদেশ ব্যাংক আরেক দফা বাড়িয়েছে ডলারের দাম। মঙ্গলবার (২৮ জুন) এ দাম বৃদ্ধির ফলে প্রতি ডলারের বিনিময় মূল্য ৯২ টাকা ৯৫ পয়সা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯৩ টাকা ৪৫ পয়সা। নতুন দামে মঙ্গলবার ৪ কোটি ২০ লাখ ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

ক্রমাগত ডলার-সংকটের কারণে কেন্দ্রীয় ব্যাংক দফায় দফায় ডলারের দাম বাড়াচ্ছে।  ফলে গত দুই মাসে প্রতি ডলারের দাম ৮৬ টাকা থেকে বেড়ে ৯৩ টাকা ৪৫ পয়সায় উঠেছে। এটাকে আন্তব্যাংক দাম বলে উল্লেখ করছে কেন্দ্রীয় ব্যাংক। যদিও ব্যাংকগুলোতে এই দামে কোনো ডলার লেনদেন হচ্ছে না। মূল্যবৃদ্ধির ফলে কেন্দ্রীয় ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকের মধ্যে ডলারের দামের পার্থক্য পাঁচ-ছয় টাকা হয়ে গেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম জানান, ডলারের দাম বাড়ানো হয়েছে ৫০ পয়সা। এই দামে মঙ্গলবার ডলার বিক্রি করা হয়েছে।

এদিকে প্রতিনিয়ত ডলার বিক্রির ফলে কেন্দ্রীয় ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৪ হাজার ১০০ কোটি ডলারে নেমেছে। তবে এখন ডলার বিক্রি করে ভালো মুনাফাও করছে কেন্দ্রীয় ব্যাংক। যে ডলার তারা ৮৪-৮৬ টাকায় কিনেছিল, তা এখন বিক্রি করছে ৯৩ টাকা ৪৫ পয়সায়। বর্তমানে কেন্দ্রীয় ব্যাংক অধিক দামে ডলার বিক্রি করে ভালো মুনাফা করছে।

বিভি/এনএ

মন্তব্য করুন: