• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বাবার নামে মিথ্যাচার করে শেয়ার ব্যবসা করছেন সাকিব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫৪, ১৮ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৩:০৪, ১৮ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
বাবার নামে মিথ্যাচার করে শেয়ার ব্যবসা করছেন সাকিব

সাকিব আল হাসান ফাইল ছবি

জাতীয় দলে ক্রিকেটার অলরাউন্ডার সাকিব আল হাসান তার মোনার্ক হোল্ডিংসের নিজের বাবার ‘ভুয়া নাম’ ব্যবহার করে শেয়ার মার্কেটে ব্যবসা করছেন। 

শনিবার (১৮ সেপ্টেম্বর) একটি ইংরেজি দৈনিক তাদের অনলাইন ভার্সনে চাঞ্চল্যকর এই তথ্য প্রকাশ করেছে। মোনার্ক হোল্ডিংস এর নামে শেয়ার মার্কেটে ব্যবসা করতে সাকিব আল হাসান নিজের বাবার নামেও ‘মিথ্যাচার’ করেছেন।

মূলত, সাকিবের বাবার নাম খন্দকার মাশরুর রেজা। অথচ তিনি মোনার্ক মার্কের হোল্ডিংসের অধীনে শেয়ার মার্কেটে লাইসেন্স সংক্রান্ত নথিতে বাবার নাম উল্লেখ করেছেন আব্দুল লতিফ। বিষয়টি সাকিবের কাছে প্রশ্ন রাখা হলে সাকিব বাবার নাম ঠিক করবেন বলে উল্লেখ করেন। কিন্তু খন্দকার মাশরুর রেজা থেকে তাই বলে আব্দুল লতিফ হয়ে যাবে কি করে! এত বড় ভুল করলেন সাকিব? 

স্টক মানিপুলেশন এবং জুয়ার মত গুরুতর অপরাধে সাকিব জড়িত বলে অভিযোগ উঠেছিল। ঢাকা স্টক এক্সচেঞ্জ এর তদন্ত রিপোর্টও বলছে একই কথা। ওয়ান ব্যাংক, ফরচুন সুজ এবং এনআরবিসি ব্যাংকের শেয়ার লেনদেনে অনিয়ম করেছেন সাকিব। সাকিব ওয়ান ব্যাংকের শীর্ষ ১৫ জন শেয়ার ক্রেতার ৮ম অবস্থানে আছেন। 

কমপক্ষে ১০.৪ মিলিয়ন শেয়ার লেনদেন করবার সাথে জড়িত সাকিব, এমন রিপোর্টই পেয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ। ২০২১ সালের নভেম্বর মাসের ১১ থেকে ৩০ তারিখের মধ্যে সাকিবের কোম্পানি মোনার্ক হোল্ডিংস স্টক মার্কেটে ওয়ান ব্যাংকের স্টক রেট বাড়তে প্রভাব রাখে। 

সাকিবের মালিকানা কোম্পানি যে ধরনের কর্মকান্ড করেছে সেটি শেয়ার সিকিউরিটি আইনে অপরাধ মূলত কার্যক্রম। যদিও আবুল খাইয়ের হিরো ওরফে শেয়ারবারের হিরো, তার স্ত্রী এবং বাবাকে (৮ কোটি ৮০ লাখ টাকা) অর্থ জরিমানা করেছে। মোনার্ক মার্টের শীর্ষ কর্মকর্তাদের দায়ী করা হলেও সাকিবের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ থেকে। 

অথচ মোনার্ক হোল্ডিংসের চেয়ারম্যানই সাকিব আল হাসান। এমনকি ব্রোকারেজ হাউজ হিসেবে মোনার্ক হোল্ডিং যাত্রা শুরু করে ২০২০ সালের ১৯ অক্টোবর। সেই প্রতিষ্ঠানের খোদ চেয়ারম্যান সাকিব আল হাসান।

এদিকে সম্প্রতি পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের শুভেচ্ছাদূত বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান শেয়ার কারসাজির সঙ্গে জড়িত নয় বলে প্রমাণ পেয়েছে বলে দাবি করেছে। 

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2