• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগখাত সম্প্রসারণ করতে চায় নাইজেরিয়া 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:১৫, ১৫ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগখাত সম্প্রসারণ করতে চায় নাইজেরিয়া 

বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেছেন, বাংলাদেশের বিনিয়োগ ও বাণিজ্যের বর্তমান চিত্র, ক্রম অর্থনৈতিক উন্নয়ন এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরে, বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যকার পারস্পারিক বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাব্য খাতে সহায়তা সম্প্রসারণের আহ্বান জানিয়েছেন। 

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর  কনফারেন্স হলে ,বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে নাইজেরিয়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের প্রতিনিধিদের সঙ্গে মাল্টিসেক্টরাল বিনিয়োগ সম্পর্কিত সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিডার পরিচালক মো. আরিফুল হক, ‘ইনভেস্টম্যান্ট ক্লাইমেট এন্ড অপরচুনিটিস ইন বাংলাদেশ’ শীর্ষক ভিজুয়াল প্রেজেন্টেশন উপস্থাপন করেন, এবং বাংলাদেশের বিনিয়োগ ও বাণিজ্য সেবার হালনাগাদ চিত্র তুলে ধরেন।
 
এসময় সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে গত একযুগে পুরোপুরি পাল্টে গেছে বাংলাদেশ, বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। বিদ্যুৎ , যোগাযোগ ব্যাবস্থা, অবকাঠামো উন্নয়ন, মাথাপিছু আয়, রাজনৈতিক স্থিরতা প্রতিটি সেক্টরে অভুতপূর্ণ উন্নয়ন বাংলাদেশ কে এখন বিনিয়োগের সেরা গন্তব্যে পরিণত করেছে। তাছাড়া আমাদের রয়েছে বিশাল ডোমেস্টিক মার্কেট এবং তারুণ্য শক্তি , যা বিনিয়োগকারীদের কাছে অনেক বেশি কাঙ্ক্ষিত। এসময়ে তিনি নাইজেরিয়ার প্রতিনিধিদলের কাছে বাংলাদেশের বিনিয়োগ ও বাণিজ্যের বর্তমান চিত্র, ক্রম অর্থনৈতিক উন্নয়ন এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরে, বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যকার  রস্পারিক বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাব্য খাতে সহায়তা সম্প্রসারণের আহ্বান জানান। 

এসময়ে নাজেরিয়ার রাষ্ট্রদূত  আকিনরেমি বোলাজি, পরিচালক, অর্থনৈতিক, বাণিজ্য ও বিনিয়োগ পররাষ্ট্র মন্ত্রণালয় নাইজেরিয়া, বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করে বলেন, গত একযুগে বাংলাদেশের উন্নয়ন চোখে পড়ার মত, বাংলাদেশের ক্রমাগত এই অর্থনৈতিক উন্নয়নের ফলে বাংলাদেশের সাথে  পারস্পারিক বাণিজ্য ও বিনোয়গ সম্প্রসারণ করতে চায় নাইজেরিয়া। এজন্য বাংলাদেশ সরকারের  আমন্ত্রণে  নাইজেরিয়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের ১১ সদ্যসের প্রতিনিধিদল  বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যকার ব্যবসা, বাণিজ্য, বিনিয়োগ, তথ্য প্রযুক্তি এবং বিভিন্ন খাতে  সহযোগিতা স্থাপনের সম্ভাবনার ব্যপারগুলো পর্যালোচনা করছে। 

সভায় বিডার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন, উল্লেখ্য যে এটি নাইজেরিয়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের বাণিজ্য ও বিনিয়োগ প্রতিনিধিদের প্রথম বাংলাদেশ সফর। 

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2