• NEWS PORTAL

  • শনিবার, ১১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

পদ্মা সেতুর উদ্বোধন স্মরণীয় রাখতে ১০০ টাকার স্মারক রৌপ্য মুদ্রা চালু

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ১৯:১১, ১৯ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৯:৩০, ১৯ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
পদ্মা সেতুর উদ্বোধন স্মরণীয় রাখতে ১০০ টাকার স্মারক রৌপ্য মুদ্রা চালু

‘জাতির গৌরবের প্রতীক-পদ্মা সেতু’ উদ্বোধন স্মরণীয় করে রাখার উদ্দেশ্যে ১০০ টাকা মূল্যমান স্মারক রৌপ্য মুদ্রা চালু করেছে বাংলাদেশ ব্যাংক আগামী ২২ জানুয়ারি থেকে স্মারক রৌপ্য মুদ্রা বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস হতে এবং পরবর্তীতে অন্যান্য শাখা অফিস হতে পাওয়া যাবে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক (এক্স ক্যাডার প্রকাশনা) ও সহকারী মুখপাত্র ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স এন্ড পাবলিকেশন্স সাঈদা খানম। 

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে,  ১০০ টাকা মূল্যমানস্মারক রৌপ্য মুদ্রার ডিজাইন ও বৈশিষ্ট্য হলো ১০০ টাকা অভিহিত মূল্যের ৩৮ মিলিমিটার ব্যাসবিশিষ্ট ঢেউ খেলানো আকৃতির ও ৯২৫ ফাইন সিলভার দ্বারা নির্মিত স্মারক রৌপ্য মুদ্রাটির ওজন ৩০ গ্রাম। স্মারক রৌপ্য মুদ্রার সম্মুখভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতি, প্রতিকৃতির উপরিভাগে 'জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতু’ এবং নিচের ভাগে 'বাংলাদেশ ব্যাংক', মূল্যমান ‘১০০’ ও ‘একশত টাকা’ অর্ধবৃত্তাকারভাবে মুদ্রিত রয়েছে। এছাড়া, স্মারক মুদ্রার পেছনভাগে পদ্মা সেতু'র একটি ছবি এবং সেতুর উপরে ‘Padma Bridge The Symbol of national pride' এবং নিচে 'One Hundred Taka এবং মুদ্রণ সাল 2022 অর্ধবৃত্তাকারভাবে মুদ্রিত রয়েছে। স্মারক বাক্সসহ স্মারক রৌপ্য মুদ্রাটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০০০ (টাকা পাঁচ হাজার) মাত্র। 
 

বিভি/এইচএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2