• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

রোজায় পণ্য আমদানির এলসি খুলতে না পারার তথ্য ভিত্তিহীন: বাংলাদেশ ব্যাংক

প্রকাশিত: ১৮:১২, ২ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৯:২১, ২ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
রোজায় পণ্য আমদানির এলসি খুলতে না পারার তথ্য ভিত্তিহীন: বাংলাদেশ ব্যাংক

আসন্ন রোজার মাসকে কেন্দ্র করে ব্যবসায়ীরা পর্যাপ্ত এলসি খুলতে পারছেন না, ব্যবসায়ীদের এমন অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

মো. মেজবাউল হক বলেন, ‘আসন্ন রোজার মাসকে কেন্দ্র করে ব্যবসায়ীরা পর্যাপ্ত এলসি খুলতে পারছেন না। তবে কিছু ব্যবসায়ী যে অভিযোগ করছেন, তা সত্য নয়। অনেক ক্ষেত্রে এসব অভিযোগ ভিত্তিহীন প্রমাণ হয়েছে। এ বছরের জানুয়ারিতে গত বছরের চেয়ে অনেক বেশি পণ্য আমদানির জন্য এলসি খোলা হয়েছে। তারপরও বিভিন্ন পত্র-পত্রিকা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এলসি খোলার বিষয়ে ব্যবসায়ীরা অভিযোগ করছেন।’

এ বিষয়ে তথ্য জানিয়ে মুখপাত্র বলেন, ‘চলতি বছর রোজার জন্য ১২ লাখ ৫৩ হাজার ৪০৫ দশমিক ৬০ মেট্রিক টন পণ্য আমদানির এলসি খোলা হয়েছে। গত বছরের একই সময়ে ১১ লাখ ৮২ হাজার ৭৭৩ দশমিক ৪০ মেট্রিক টন পণ্য আমদানির এলসি খোলা হয়েছিল। এ পাঁচটি পণ্যের মধ্যে রয়েছে চিনি, তেল, ডাল, পেঁয়াজ এবং খেঁজুর।’

চলতি বছরের জানুয়ারিতে চিনি আমদানি করা হয়েছে ৫ লাখ ৬৫ হাজার ৯৪১ মেট্রিক টন। তেল ৫ লাখ ৯০ হাজার ৮৫৩ মেট্রিক টন, ২ লাখ ২৪ হাজার ৫৬৬ মেট্রিক টন ডাল, পেঁয়াজ ৪২ হাজার ৪৮১ মেট্রিক টন এবং ২৯ হাজার ৪৮১ মেট্রিক টন খেজুর আমদানি করা হয়েছে।

রিজার্ভ থেকে চলতি অর্থবছরের সাত মাসেই ৯২০ কোটি ডলার বিক্রি করেছে। তবে রেমিট্যান্স ব্যাংকিং চ্যানেলে আরও বাড়াতে হবে, পাশাপাশি রপ্তানিও বাড়াতে পারলে দেশের ডলার সংকট কমে আসবে। অন্যদিকে সদ্যবিদায়ী মাস জানুয়ারিতে ১৯৫ কোটি ৮৮ লাখ ডলারের রেমিট্যান্স এসেছে দেশে।

মেজবাউল হক বলেন, শিল্পের কাঁচামাল আমদানিও হচ্ছে প্রয়োজনমতো। গত নভেম্বর থেকে ৫ বিলিয়ন ডলার করে রপ্তানি হচ্ছে। আমাদের রেমিট্যান্স ও রপ্তানির মিলে ৪৪ বিলিয়ন আয় হয়েছে আর এলসিতে আমদানির দায় পরিশোধ হয়েছে ৩৯ বিলিয়ন ডলার। আমাদের এক্সপোর্ট বা রপ্তানিতে মিসম্যাস আছে, যেটা ১৮০ দিনে আয় আসে তখন সমন্বয় হয়।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2