• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

রমজানে জাল টাকা নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের সতর্ক বার্তা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:২৩, ১৯ মার্চ ২০২৩

আপডেট: ২০:৪০, ১৯ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
রমজানে জাল টাকা নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের সতর্ক বার্তা

রমজানে কেনাকাটাসহ ব্যবসায়ীক লেনদেন বেশি হয়। এ সময় নোট বা টাকা জালকারী চক্র দেশব্যাপী সক্রীয় হয়ে উঠে। তাদের ব্যাপারে ব্যাংকগুলোকে আগাম সতর্ক বার্তা দিয়েছে আর্থিকখাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে বেশি কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 

রবিবার (১৯ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাজধানীতে ৫৮ স্থানে জাল নোট প্রতিরোধে ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ভিডিও বিভিন্ন ব্যাংককে জনগণের সামনে প্রদর্শন করতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ভিডিও চিত্র রমজান মাসে ঢাকা শহর এবং বাংলাদেশ ব্যাংকের শাখাগুলোর নির্ধারিত সূচি অনুযায়ী বগুড়া জেলাসহ অন্যান্য বিভাগীয় শহরের গুরুত্বপূর্ণ জনসমাগমস্থল, রাস্তার মোড়ে সন্ধ্যার পর কমপক্ষে ১ ঘণ্টা করে প্রচার করতে হবে। দেশের ব্যাংকগুলোর শাখায় গ্রাহকদের জন্য স্থাপিত টিভি মনিটরগুলোতে ভিডিও চিত্রটি পুরো ব্যাংকিং সময়ে প্রদর্শন করতে হবে।

ব্যাংকের শাখাগুলোতে উচ্চ মূল্যমানের নোট গ্রহণ ও প্রদানকালে এবং এটিএম মেশিনে টাকা ফিডিংয়ের পূর্বে আবশ্যিকভাবে জাল নোট শনাক্তকারী মেশিন দ্বারা নোট পরীক্ষা করতে হবে। রমজান মাস শেষ হওয়ার পর ১০ কর্ম দিবসের মধ্যে আলোচিত নির্দেশনা পরিপালনের স্বপক্ষে একটি সচিত্র প্রতিবেদন কেন্দ্রীয় ব্যাংকের কারেন্সি ম্যানেজমেন্ট বিভাগে জমা দিতে হবে।

বিভি/এইচএস

মন্তব্য করুন: