• NEWS PORTAL

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী জয়নুল উৎসব শুরু

রোহান চিশতী, নজরুল বিশ্ববিদ্যালয় 

প্রকাশিত: ২০:৫৫, ৫ ডিসেম্বর ২০২৩

ফন্ট সাইজ
নজরুল বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী জয়নুল উৎসব শুরু

বাংলাদেশের আধুনিক শিল্পকলার পথিকৃৎ শিল্পাচার্য জয়নুল আবেদিনের আসন্ন জন্মবার্ষিকীর স্বরণে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে চারুকলা অনুষদের আয়োজনে দুই দিনব্যাপী জয়নুল উৎসব শুরু হয়েছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের চুরুলিয়া মঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান। অনুষ্ঠানের শুরুতে দলীয় নৃত্য পরিবেশনা করেন চারুকলা বিভাগের শিক্ষার্থীরা।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেন, মানব সভ্যতার ইতিহাসে চারুকলা একেবারে শুরু থেকেই। আদিম যুগে এক জায়গা থেকে আরেক জায়গায় যাবার জন্য যে দাগ বা চিহ্ন দেওয়া হতো, মূলত সেটা থেকেই চারুকলার উদ্ভব। আর জয়নুল আবেদীন আমাদের শিল্পাচার্য। জয়নুল যখন ছবি অঙ্কন করেছেন, তিনি সেগুলোতে যেসব বিষয় ফুটিয়ে তুলেছেন তা স্বাধিকার আন্দোলন থেকে শুরু করে সবকিছুতেই গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। অপসংস্কৃতি, অপরাজনীতি ও অপধর্মের যেই চর্চা সেটা আমাদের এই চারুকলার বিরুদ্ধে দাঁড়িয়েছে, কিন্তু আমরা বাঙালি সেসব অপচর্চাকে মোকাবিলা করতে জানি।

ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান বলেন, জয়নুলের চিত্রাঙ্কনের উপকরণগুলো ছিলো একেকটা রাইফেল, আধুনিক বোমা, যেগুলো অনুপ্রেরণা জুগিয়েছিল ভাষা আন্দোলনে, গণ অভ্যুত্থানে ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে। কাজেই এদেশের স্বাধীনতা, এদেশের সংস্কৃতিতে জয়নুলের অবদান অনস্বীকার্য।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. তপন কুমার সরকার বলেন, শিল্পাচার্য জয়নুল আবেদীন সবসময় মা, মাটি ও মানুষ এই তিনটি বিষয়কে ধারণ করে শিল্পের চর্চা করতেন। শিল্পাচার্যের সেই দর্শনকে ধারণ করতে পারলেই এগিয়ে যাবে আমাদের চারুকলা।

চারুকলা বিভাগের সহযোগী অধ্যাপক মাসুম হাওলাদারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চারুকলা বিভাগের বিভাগীয় প্রধান নগরবাসী বর্মন এবং রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। এছাড়াও জাতীয় পর্যায়ে পুরস্কার প্রাপ্ত এক শিক্ষক ও দুই শিক্ষার্থীকে সম্মাননা প্রদান করা হয়।

বিভি/টিটি

মন্তব্য করুন: