• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

গবেষণায় বরাদ্দ বাড়ছে নোবিপ্রবি’র

ফজলে এলাহী ফুয়াদ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ১৫:১৯, ৭ এপ্রিল ২০২৪

আপডেট: ১৫:১৯, ৭ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
গবেষণায় বরাদ্দ বাড়ছে নোবিপ্রবি’র

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) শিক্ষা ও গবেষণার মান বৃদ্ধিতে গবেষণা বাজেট পূর্বের অর্থ বছরের তুলনায় ১কোটি ৪০ লক্ষ ৪০ হাজার টাকা বৃদ্ধি পেয়েছে।

২০২২-২০২৩ অর্থ বছরে নোবিপ্রবির গবেষণায় বরাদ্দ দেওয়া হয় ২ কোটি ৪৯ লক্ষ ৬০ হাজার টাকা, যা ২০২৩-২০২৪ অর্থ বছরে গিয়ে দাঁড়ায় ৩ কোটি ৯০ লক্ষ টাকা যেটি ৪৭৪ টি গবেষণা প্রকল্পের জন্য অনুমোদন দেওয়া হয়।

উচ্চশিক্ষায় ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের গবেষণার জন্য ২০২৩-২৪ অর্থবছরে মূল বাজেটে ১৭৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এ খাতে ঢাকা বিশ্ববিদ্যালয়কে ৯ কোটি টাকা সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়।

গবেষণায় বরাদ্দ বাড়ার বিষয়ে নোবিপ্রবি শিক্ষার্থী সাবিহা তাসমিম বলেন, গবেষণা যত বেশি হবে শিক্ষার গুণগত মান তত উন্নত হবে, নতুন নতুন আবিষ্কারে নতুন সুযোগ ও সম্ভাবনার দুয়ার উন্মোচিত হবে।

নোবিপ্রবির গবেষণা বরাদ্দ বাড়ানোর বিষয়ে নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড.নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, সাম্প্রতিক সময়ে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ১ হাজার ৭৩৮টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। গবেষণার কাজকে আরও উৎসাহিত ও ফলপ্রসূ করতে আমরা চেষ্টা করেছি গবেষণায় সর্বোচ্চ বরাদ্দ নিয়ে আসতে।

উল্লেখ্য, ২০২৩-২০২৪ অর্থ বছরে ১৩ টি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সর্বমোট গবেষণা বরাদ্দ দেওয়া হয় ৩৪ কোটি টাকা।

বিভি/রিসি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2