• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আগামী শিক্ষাবর্ষ থেকেই কার্যকর হবে ৪ কলেজের অধিভুক্তি 

সৈয়দ সাকিব, রাজশাহী বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ১৫:৩৬, ১৭ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
আগামী শিক্ষাবর্ষ থেকেই কার্যকর হবে ৪ কলেজের অধিভুক্তি 

আগামী শিক্ষাবর্ষ থেকেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে আসছে রাজশাহী শহরের চারটি সরকারি কলেজের অনার্স ও মাস্টার্সের একাডেমিক কার্যক্রম। এ লক্ষ্যে কার্যক্রম শুরু করেছে বিশ্ববিদ্যালয় ও কলেজ প্রশাসন।

মঙ্গলবার (১৭ এপ্রিল) সকালে চার কলেজ অধিভুক্তির বিষয়ে বিশ্ববিদ্যালয় ও কলেজের সর্বোচ্চ নীতি-নির্ধারকগণ উপাচার্যের কনফারেন্স কক্ষে আলোচনায় বসেন। রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় নগরীর চারটি সরকারি কলেজের একাডেমিক অবকাঠামোসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন কলেজের অধ্যক্ষ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সভায় প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয়ের সাম্প্রতিক লক্ষ্য বাস্তবায়নে কীভাবে রাবির সাথে সংশ্লিষ্ট চারটি কলেজ কাজ করতে পারে সে বিষয়ে আগামী ৩০ এপ্রিলের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন প্রদানের বিষয়েও আলোচনা করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. এ এম শহীদুল আলম এ সভার বিষয়ে জানান, "আমরা কলেজ কর্তৃপক্ষের মতামত নিয়েছি। এখনও পর্যন্ত কলেজগুলোতে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের সকল দায়িত্ব জাতীয় বিশ্ববিদ্যালয়ের। নতুন শিক্ষাবর্ষ (২০২৪-২৫) থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি নীতিমালা দ্বারা কলেসমূহের স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে।"

এদিকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় কলেজসমূহের বিদ্যমান অবকাঠামোসমূহ ও জনবলের বর্তমান ব্যবহার ও কীভাবে তার উন্নয়ন করা যায়, কলেজসমূহে শিক্ষা কার্যক্রমে রাবির সম্পৃক্ততা কীভাবে কার্যকর করা যায় ও কলেজসমূহে যেসব বিষয়ে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি হয় সেখানে সামঞ্জস্য আনা সম্পর্কে আলোচনা করা হয়। সেখানে সম্মিলিত প্রচেষ্টায় মানসম্মত ও গুণগত শিক্ষার বিষয়টিকে এগিয়ে নেওয়া সম্ভব বলে রাজশাহী কলেজের অধ্যক্ষ মত জ্ঞাপন করেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, কলেজসমূহে শিক্ষক-শিক্ষার্থী অনুপাত এবং আসনসংখ্যার সাথে সামঞ্জস্য রেখে শিক্ষার্থী ভর্তি করা যায় সে বিষয়েও আলোচনা করা হয়। 

সভায় উপস্থিত ছিলেন  উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামাণিক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. তারিকুল হাসান, কলেজ পরিদর্শক অধ্যাপক মো. এ এম শহীদুল আলম, ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আশরাফুল ইসলাম খান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেসহ সংশ্লিষ্ট রাজশাহী কলেজ, নিউ গভর্মেন্ট ডিগ্রি কলেজ, রাজশাহী সিটি কলেজ এবং রাজশাহী সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ ও উপাধ্যাক্ষগণ

 

১০ সদস্যবিশিষ্ট কমিটি গঠন

এদিকে, অধিভুক্তি ও সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেদন প্রণয়নের জন্য রাবি উপ-উপাচার্য (প্রশাসন) ও কলেজ পরিদর্শককে যথাক্রমে সভাপতি ও সদস্য-সচিব করে ১০ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠনের বিষয়েও সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এই কমিটি ৩০ এপ্রিলের পূর্বেই প্রতিবেদন প্রদান করবে বলে সিদ্ধান্ত গৃহিত হয়।
 

বিভি/রিসি

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2