• NEWS PORTAL

  • শনিবার, ২২ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে জাবিতে সমাবেশ

আল-আমিন হোসাইন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ১৮:২৭, ২১ মে ২০২৪

ফন্ট সাইজ
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে জাবিতে সমাবেশ

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সমাবেশ করেছে শিক্ষক-শিক্ষার্থীরা। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় ৩ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

মঙ্গলবার (২১ মে) বিকাল ৩ টায় জাবির শহীদ মিনার চত্বরের মহুয়া তলায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বিভিন্ন ছাত্র সংগঠনের নেতা-কর্মী ছাড়াও ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লা সংহতি জানিয়ে অংশগ্রহণ করেন।

সমাবেশে বক্তারা গাজায় ইসরায়েলি গণহত্যা বন্ধ, ইসরায়েলি গণহত্যার বিচার, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য আন্তর্জাতিক পরিমণ্ডলে জনমত তৈরি করারও দাবি জানান। 

এসময়, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. জামাল উদ্দিন রুনু বলেন, বিশ্বের সকল বিবেকবান জাতির সামনে ফিলিস্তিনের গাজায় দিনের পর দিন গণহত্যার ঘটনা ঘটছে। কিন্তু এতে পরাশক্তি দেশগুলো নিশ্চুপ হয়ে দেখছে। তারা গণহত্যা বন্ধের বিষয়ে কার্যকর কোনো উদ্যোগ নিচ্ছে না। আমরা দাবি জানাচ্ছি অনতিবিলম্বে ইসরায়েলের গণহত্যার বিষয়ে জাতিসংঘে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হোক। তাদের শাস্তির আওতায় আনা হোক। এক্ষেত্রে আমরা চাই, বাংলাদেশ আন্তর্জাতিক পরিসরে জনমত তৈরিতে ভূমিকা রাখবে।

বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সোহাগি সামিয়া বলেন, গাজায় বোমা বর্ষণ করে নিরপরাধ নারী ও শিশুকে হত্যা করা হচ্ছে। এ ধরনের গণহত্যা বন্ধের বাস্তবিক কোনো উদ্যোগ আমরা দেখছি না। গাজাবাসীর পক্ষে কথা বলতে মানুষ হওয়া লাগে। আমাদের দাবি, ফিলিস্তিনিদের ভূমি তাদেরকে ফিরিয়ে দেওয়া হোক। স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা হোক। 

এদিকে সমাবেশ শেষে ওইদিন বিকেল ৫ টার দিকে একটি প্রতিবাদ র‍্যালিও বের করেন শিক্ষক-শিক্ষার্থীরা। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কগুলো প্রদক্ষিণ করে পুনরায় শহীদ মিনারের পাদদেশে গিয়ে শেষ হয়।
 

বিভি/রিসি

মন্তব্য করুন: