• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠার ৭৩ বছর উদযাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ২০:৪৯, ২৪ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠার ৭৩ বছর উদযাপন

করোনা পরিস্থিতিতে স্বল্প পরিসরে স্বাস্থ্যবিধি মেনে ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (ডিইউটিএ)। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সামনে পতাকা উত্তোলন, বেলুন উড্ডয়ন এবং কেক কেটে অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাবার্ষিকীর উৎসব শুরু হয়। 

অ্যাসোসিয়েশনের সভাপতি এ. কে. আজাদ-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবি উপাচার্য এবং অ্যাসোসিয়েশনের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে প্রো-ভাইস-চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এস এম মাকসুদ কামাল ও ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন ও বর্তমান শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের জন্য ধন্যবাদ প্রাক্তনদের ধন্যবাদ জানিয়ে বলেন, পরিবর্তিত এই উদ্ভূত পরিস্থিতিতে অ্যালামনাই নেটওয়ার্কিংয়ের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা এখন অনেক বৃদ্ধি পেয়েছে। দেশে এই সংস্কৃতির অভাব আছে। এদেশে ‘অ্যাকাডেমিয়া ইন্ডাস্ট্রি অ্যালায়েন্স’ এবং ‘অ্যালামনাই নেটওয়ার্কিং’ এই দু'টো বিষয়ের সংস্কৃতি বাংলাদেশে গড়ে ওঠেনি।

তিনি আরও বলেন, অ্যাকাডেমিয়া ইন্ডাস্ট্রি অ্যালায়েন্সের একটি বড় সহায়ক হলো অ্যালামনাই। এই সত্য উপলব্ধি করতে আমাদের অনেক সময় লেগেছে। পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে আমরা সবসময় সরকারের বরাদ্দের উপর নির্ভর করি। কিন্তু বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়সমূহ তাদের অ্যালামনাই নেটওয়ার্কিং এবং ইন্ডাস্ট্রি অ্যালায়েন্সের মাধ্যমে সব মহৎ কিছু অর্জন করে থাকে। সেটি এদেশে এখনও প্রবেশ করতে সক্ষম হয়নি। এই ধরনের উদ্যোগ গ্রহণে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন সক্ষম হবে বলে আমি আশা করি। কেননা এসব প্যারামিটারই বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থানকে নির্ধারণ করে। 

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রতি অ্যালামনাই হিসেবে আমাদের যে দায়িত্ব ও কর্তব্য তা আমরা পালন করতে সক্ষম হইনি। সরকারি অনুদানে একটি বিশ্ববিদ্যালয় চলতে পারে না। এক্ষেত্রে অ্যালামনাইদেরও অবদান রাখতে হবে।

উৎসবের দ্বিতীয় পর্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ এবং ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশিষ্ট ব্যক্তিবর্গ ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা বার্তা পাঠান। অনলাইনে যুক্ত হয়ে শুভেচ্ছা জ্ঞাপন বক্তব্য রাখেন- সিনিয়র সহ সভাপতি মোল্লা মোহম্মাদ আবু কাওছার, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি ও মহাসচিব রকীবউদ্দীন আহম্মেদ। এছাড়া সশরীরে উপস্থিত হয়ে শুভেচ্ছা জ্ঞাপন করেন অ্যালামনাইয়ের সহ-সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী (পারভেজ), মহাসচিব রঞ্জন কর্মকার, কোষাধ্যক্ষ দেওয়ান রাশিদুল হাসান এবং কার্যনিবাহী কমিটির সদস্য সেলিমা খাতুন।


 

বিভি/এআর/রিসি 

মন্তব্য করুন: